প্রতিপক্ষ ইসরায়েলের হওয়ায় নাম সরিয়ে নিলেন আলজেরিয়ান অ্যাথলেট

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৬:৪৪ অপরাহ্ণ, জুলাই ২৪, ২০২১ | আপডেট: ৬:৪৪:অপরাহ্ণ, জুলাই ২৪, ২০২১

টোকিওতে চলছে অলিম্পিক গেমস। এবারের অলিম্পিকে অন্যরকম এক নজির স্থাপন করলেন আলজেরিয়ান জুডোকো ফেথি নুরিন। জুডোকো ম্যাচে প্রতিপক্ষ ইসরায়েলি হওয়ায় অলিম্পিক আসর থেকেই নিজের নাম প্রত্যাহার করে নিলেন নুরিন। শুধু এবার নয়, এর আগেও এমন কাণ্ড ঘটিয়েছিলেন তিনি।

অলিম্পিকে জুডোর ৭৩ কেজি ওজনশ্রেণিতে আলজেরিয়ান জুডোকা ফেথি নুরিনের প্রতিপক্ষ ছিলেন সুদানের মোহামেদ আবদালরাসুল। তাকে হারাতে পারলে পরের রাউন্ডে নুরিনের প্রতিপক্ষ হতেন ইসরায়েলের তোহার বাটবাল। তবে ইসরায়েলি প্রতিপক্ষের মুখোমুখি হতে রাজি নন ফেথি নুরিন।

কোনো ইসরায়েলির সঙ্গে খেলার চেয়ে অলিম্পিক থেকে সরে দাঁড়ানোই শ্রেয় মনে হয়েছে নুরিনের কাছে। তাই অলিম্পিক থেকে সরে দাঁড়ালেন আলজেরিয়ান জুডোকা ফেথি নুরিন।

আলজেরিয়ান এক টিভিকে দেয়া সাক্ষাৎকারে নুরিন জানান, ফিলিস্তিনিকে রাজনৈতিকভাবে সমর্থনের জন্যই তিনি এমনটি করেছেন। এটাও জানিয়েছেন, তার এ সিদ্ধান্তই চূড়ান্ত।

এ ব্যাপারে তার কোচ আমের বেন ইয়াকলিফ বলেন, ‘ড্রয়ের ভাগ্যটা ভালো হয়নি আমাদের। একজন ইসরায়েলি প্রতিপক্ষ পেয়েছি এবং এ কারণে আমাদের সরে যেতে হলো। আমরা সঠিক সিদ্ধান্তই নিয়েছি।’

অলিম্পিক থেকে সরে যাওয়া নুরিনের এটাই প্রথম নয়। ২০১৯ বিশ্ব চ্যাম্পিয়নশিপেও বাটবালের সঙ্গে ম্যাচ পড়েছিল নুরিনের। সেবারও নাম কাটিয়ে নিয়েছিলেন নুরিন।