প্রথমবারের মতো দুই সংসদ প্রতিনিধি পেলো ড. কামালের গণফোরাম

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১:৩২ অপরাহ্ণ, ডিসেম্বর ৩১, ২০১৮ | আপডেট: ১:৩২:অপরাহ্ণ, ডিসেম্বর ৩১, ২০১৮
সংগৃহীত

দল গঠনের পর প্রথমবারের মতো জাতীয় সংসদে দুই সংসদ সদস্য পেলো গণফোরাম। ড কামাল হোসেনের নেতৃত্বাধীন এই দলটির কোনো নেতা এর আগে সংসদ সদস্য নির্বাচিত হননি। নির্বাচিত দুই সদস্য হলেন সিলেট-২ আসন থেকে মোকাব্বির খান ও মৌলভীবাজার-২ আসন থেকে সুলতান মোহাম্মদ মনসুর।

এদের মধ্যে মোকাব্বির দলীয় প্রতীক উদীয়মান সূর্য্য নিয়ে নির্বাচন করলেও সুলতান মনসুর ঐক্যফ্রন্টের শরিক হিসেবে ধানের শীষ প্রতীকে নির্বাচন করেছেন।

সিলেট-২ (বিশ্বনাথ ও ওসমানীনগর) আসনে ১২৭টি কেন্দ্রে ‘উদীয়মান সূর্য্য’ প্রতীকে ৬৯ হাজার ৪২০ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন মোকাব্বির খান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আওয়ামী নেতা মুহিবুর রহমান ‘ডাব’ প্রতীকে পেয়েছেন ৩০ হাজার ৪২০ ভোট।

এদিকে, মৌলভীবাজার-২ আসনে ধানের শীষের প্রতীক নিয়ে ঐক্যফ্রন্টের প্রার্থী ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ জয়ী হয়ে এক নতুন ইতিহাস গড়লেন।

মৌলভীবাজার-২ আসনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে মোট ৯৩টি কেন্দ্রের মধ্যে ধানের শীষ নিয়ে সুলতান পেয়েছেন ৭৯ হাজার ৭৪২ ভোট। নৌকা নিয়ে শাহীন পেয়েছেন ৭৭ হাজার ১৭০ ভোট।

বঙ্গবন্ধুকে হত্যার প্রতিবাদে কাদের সিদ্দিকীর নেতৃত্বে অস্ত্র হাতে প্রতিরোধ আন্দোলনে যোগ দিয়েছিলেন সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ। এ কারণে জীবনের বড় একটা সময় তাকে কাটাতে হয়েছে ভারতের মেঘালয়ের পাহাড়ে আত্মগোপনে।

১৯৮৯ সালে ডাকসু’র ভিপি পদে তার বিজয় ছিল ’৭৫ পরবর্তী আওয়ামী লীগের প্রথম আনুষ্ঠানিক কোনও জয়। তার নেতৃত্বে ‘৭৫-এর পর প্রথম বঙ্গবন্ধুর ছবি স্থান পায় ডাকসু ভবনে। উল্লেখ্য ১৯৯২ সালে ড. কামাল হোসেন গণফোরাম প্রতিষ্ঠা করেন। দলটির মহাসচিব মোস্তফা মোহসীন মন্টু।