প্রথমবারের মত চাঁদে অবতরণ করলো চীনের মহাকাশযান

প্রকাশিত: ৮:৫৩ অপরাহ্ণ, জানুয়ারি ৩, ২০১৯ | আপডেট: ৮:৫৩:অপরাহ্ণ, জানুয়ারি ৩, ২০১৯

পৃথিবী থেকে চাঁদের সবচেয়ে দূরবর্তী স্থানে নোঙর করলো চীনের রোবটিক চেঞ্জ-৪। প্রথমবারের মতো মহাকাশযান সফলভাবে অবতরণ করে উন্মোচন করলো চাঁদের অনাবৃত এক অধ্যায়। মহাকাশ গবেষণায় নিজেদের সক্ষমতার প্রমাণ দিলো চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনেস্ট্রেশন (সিএনআইএ)।

বৃহস্পতিবার (৩ জানুয়ারি) স্থানীয় সময় সকাল ১০টা ২৬ মিনিটে মহাকাশযানটি চাঁদের দক্ষিণ মেরু-এটকেইন বেসিনে অবতরণ করে বলে খবর দিয়েছে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম। চেঞ্জ-৪ মহাকাশযানটি চাঁদে বহন করে নিয়ে গেছে ভূতাত্ত্বিক অঞ্চল চিহ্নিতকরণের জন্য প্রয়োজনীয় বিভিন্ন জিনিসপত্র। সেইসঙ্গে জৈবিক গবেষণার উপকরণও রয়েছে।

গত ৮ ডিসেম্বর চীনের সিচুয়ান প্রদেশ থেকে মহাকাশযানটিকে উৎক্ষেপণ করা হয় এবং ১২ ডিসেম্বর এটি চাঁদের কক্ষপথে প্রবেশ করার ২২ দিন পর চাঁদের দূরবর্তী অন্ধকার অংশে অবতরণ করতে সক্ষম হয়।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এই সফল অবতরণকে বলছে, মহাকাশ গবেষণায় এটি একটি বড় মাইলফলক। সংবাদমাধ্যম জানিয়েছে, যদিও চাঁদের অন্যান্য দিকে এর আগে মহাকাশযান অবতরণ করেছে কিন্তু পৃথিবী থেকে চাঁদের সবচেয়ে দূরবর্তী স্থানে বিশ্বে এটাই প্রথম কোনও মহাকাশযানের অবতরণ। চাঁদের এ দিকটা পৃথিবী থেকে দেখা যায় না।