প্রথম বাংলাদেশ-ইরান যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণের চুক্তিপত্র সই

টিবিটি টিবিটি

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ৮:১৬ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০১৮ | আপডেট: ৮:১৭:অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০১৮

ইরান-বাংলাদেশ যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণের লক্ষ্যে এই প্রথম পদক্ষেপ নিয়েছে। ‘দিন বা দ্যা ডে’ নামের এ সিনেমা তৈরির জন্য ইরানি খ্যাতনামা পরিচালক মুর্তজা অতাশ জমজম এবং বাংলাদেশের জনপ্রিয় নায়ক অনন্ত জলিল তেহরানে চুক্তি সই করেছেন।

ছবিটির কাহিনী ইরান, বাংলাদেশ, লেবানন ও সিরিয়াকে ঘিরে আবর্তিত হয়েছে। এ ছবিতে ইরানের প্রাচীন এবং ঐতিহাসিক নগরী ইস্পাহান এবং শিরাজ থেকে শুরু করে লেবাননের রাজধানী বৈরুতের অসাধারণ সব দৃশ্য তুলে ধরা হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এতে অনন্ত জলিলের পাশাপাশি বাংলাদেশ থেকে অভিনয় করবেন বর্ষা এবং ছবিটির নতুন নায়ক সুমন ফারুক। এ ছবিতে থাকবেন ইরানের প্রথম শ্রেণির জনপ্রিয় অভিনেতা-অভিনেত্রীরা। এ ছাড়াও লেবাননের বিখ্যাত অভিনেতা-অভিনেত্রীরাও এতে অভিনয় করবেন

তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা আইএস জঙ্গিদের বিশ্বব্যাপী বীভৎস সন্ত্রাসের বিরুদ্ধে উচ্চকিত হবে ‘দিন বা দ্যা ডে।’ পাশাপাশি ইসলামের নামে সব ধর্মীয় সন্ত্রাস এবং উস্কানির বিরুদ্ধে বক্তব্য থাকবে এতে। ছবিতে ইসলামের সার্বজনীন মানবিক দিকগুলো তুলে ধরা হবে।

ছবিটি নির্মাণের জন্য ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজমের উপদেষ্টা হিসেবে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা এবং সাহিত্য বিভাগের সহকারী অধ্যাপক মুমিত আল রশিদ।

বাংলা ভাষায় নির্মিত ছবিটি ফারসি, আরবি এবং ইংরেজিতে ডাবিং করা হবে। ছবিটি একই সময়ে বাংলাদেশ এবং ইরানে মুক্তি দেয়া হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া ছবিটির শুটিং খুব শীঘ্রই শুরু হবে বলেও উল্লেখ করা হয়।