প্রফেসর আবদুল জলিলের ১৮তম মৃত্যুবার্ষিকী আজ

মানিক ভূঁইয়া মানিক ভূঁইয়া

নোয়াখালী প্রতিনিধি

প্রকাশিত: ৪:৩৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০১৯ | আপডেট: ৪:৩৩:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০১৯
ছবি: টিবিটি

ভাষা সংগ্রামী, শিক্ষাবিদ, বাণিজ্য বিষয়ের লেখক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হল ছাত্র সংসদের সাবেক নাট্য ও প্রমোদ সম্পাদক, ছাত্রলীগের সহ-সভাপতি, নোয়াখালী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আবদুল জলিলের আঠারতম মৃত্যুবার্ষিকী আজ ১৯ সেপ্টেম্বর।

কর্মজীবনের শুরুতে তিনি পাকিস্তান পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সে উচ্চতর পদে যোগ দিয়ে কর্মজীবন শুরু করেন। পরবর্তীকালে তিনি নোয়াখালী সরকারি কলেজ, ল²ীপুর সরকারি কলেজ, সেনবাগ সরকারি কলেজে (অতিরিক্ত দায়িত্বে) অধ্যক্ষের দায়িত্ব পালন করেন।

এছাড়া তিনি বাংলাদেশের বাণিজ্যিক ও শিল্প আইন, ব্যাংক বিধিসহ কয়েকটি বই রচনা করেন। সাংবাদিক ফজলুল করিমের নেতৃত্বে তিনি স্থানীয় অরুণ চন্দ্র উচ্চ বিদ্যালয়ে পড়াবস্থায় ভাষা আন্দোলনে অংশগ্রহণ করেন। খবরের কাগজে আলতা দিয়ে পোস্টার লিখেছেন।

এছাড়া মুক্তিযুদ্ধে পাকিস্তান হানাদার বাহিনী ও তাদের দোসরা তাঁকে হত্যা চেষ্টা করতে গিয়ে না পেয়ে তাঁর অনেক সম্পদের মধ্যে কিছু বইয়ের পাÐুলিপিও পুড়িয়ে ধ্বংস করা হয়।

প্রফেসর আবদুল জলিলের আঠারতম মৃত্যুবার্ষিকী উপলক্ষে পরিবারের পক্ষ থেকে আগামীকাল ২০ সেপ্টেম্বর শুক্রবার খিলক্ষেতে দুস্থ ও অনাথ শিশুদের মধ্যে খাবার বিতরণ ওদোয়ার আয়োজন করা হবে।

এছাড়া নোয়াখালী সরকারি কলেজ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে ৫ অক্টোবর, শনিবার, বিকাল ৪টায় রাজধানীর কাকরাইলস্থ জাতীয় স্কাউট ভবনের সামস্ হলে স্মরণ সভা অনুষ্ঠিত হবে। আয়োজকদের পক্ষ থেকে তাঁর সকল ছাত্র-ছাত্রী, সহকর্মী, শুভানুধ্যায়ীদের স্মরণসভায় অংশগ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে।

স্মরণসভায় তাকে নিয়ে প্রকাশিত অধ্যক্ষ আবদুল জলিল : স্মৃতিজল সুধায় ্আজন্ম ও তার লেখা নির্বাচিত প্রবন্ধ বইয়ের মোড়ক উন্মোচন হবে।