প্রাথমিক শিক্ষকদের উদ্দেশে অধিদপ্তরের নতুন নির্দেশনা

প্রকাশিত: ৯:১২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০১৯ | আপডেট: ৯:১২:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০১৯

দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ে আগামী ২২ সেপ্টেম্বর বিশ্ব জলাতঙ্ক দিবস পালনের জন্য নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

নির্দেশনায় বলা হয়েছে, স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার অধীন দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ে জলাতঙ্ক বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষে আগামী ২৮ সেপ্টেম্বর বিশ্ব জলাতঙ্ক দিবস পালিত হবে। জলাতঙ্ক একটি মরণব্যাধী, এ রোগে মৃত্যুর হার শতভাগ। প্রতি মিনিটে একজন করে মানুষ এ রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করে এবং আক্রান্তদের শতকরা ৫০ ভাগই শিশু যাদের বয়স ১৫ এর নিচে।

২০২২ সালের মধ্যে জলাতঙ্ক মুক্ত বাংলাদেশ গড়ার লক্ষে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা, সিডিসি অপারেশনাল প্লানের জুনোটিক ডিজিজ কন্ট্রোল প্রোপ্রাম কাজ করে যাচ্ছে। প্রতি বছর ২৮ সেপ্টেম্বর বিশ্বব্যাপী বিশ্ব জলাতঙ্ক দিবস পালিত হয় এবং বাংলাদেশে এ দিবসটি যথাযথভাবে উদযাপন করা হয়।

বিশ্ব জলাতঙ্ক দিবস ২০১৯ এর এবারের প্রতিপাদ্য: rabies: vaccinate to eliminate.

সারাদেশে বিদ্যালয় সমূহে শিক্ষার্থীদের মাঝে জলাতঙ্ক বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষে বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে চলমান ক্ষুদে ডাক্তার কার্যক্রমের মাধ্যমে বিশ্ব জলাতঙ্ক নিধন ২০১৯ উদযাপন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

আগামী ২৮ সেপ্টেম্বর ক্ষুদে ডাক্তার কার্যক্রমের মাধ্যমে বিশ্ব জলাতঙ্ক দিবস সুষ্ঠুভাবে পালন করতে নির্দেশনায় বলা হয়েছে।

এতে সকল উপজেলা শিক্ষা অফিসার, সহকারী উপজেলা শিক্ষা অফিসার, প্রধান শিক্ষকদের প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের জন্য আহ্বান করা হয়েছে।