ফরিদপুরের চরভদ্রাসনে গরুর রশি ছেঁড়া প্রতিযোগিতা উদ্বোধন করলেন নিক্সন চৌধুরী

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৮:৪২ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০১৯ | আপডেট: ৮:৪২:অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০১৯

পৌষ সংক্রান্তি উপলক্ষে ফরিদপুরের চরভদ্রাসনের চর হরিরামপুর ইউনিয়নের গরুর রশি ছেঁড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৩ জানুয়ারি) বিকালে ইউনিয়নের ভাঙ্গার মাথায় বিসাই মাতুব্বরের ডাঙ্গী খোলা মাঠে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতাটি উদ্বোধন করেন ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী (নিক্সন)।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফরিদপুর- ৪ আসন থেকে বিপুল ভোটে নির্বাচিত এমপি নিক্সন চৌধুরী প্রধান অতিথির বক্তব্যে প্রশাসনের কর্মকর্তা ও আয়োজক কমিটিকে ধন্যবাদ দিয়ে বলেন, ‘আপনারা গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতে এমন সুন্দর একটি গরুর রশি ছেড়া প্রতিযোগিতার আয়োজন করেছেন যা দেখে আমি মুগ্ধ হয়েছি।

এখানে সকল বয়সের হাজার হাজার নারী পুরুষ এসে আনন্দ উপভোগ করছে। কিছুদিন আগেও এই আসনে ভোটের মাধ্যমে ইতিহাস সৃষ্টি করে আপনারা আমাকে বিজয়ী করেছেন। আপনাদের কাছে আমি দোয়া প্রার্থী, যেন এই উপজেলার উন্নয়নের ধারা অব্যাহত রাখার পাশাপাশি এই এলাকাকে নদী ভাঙনের হাত থেকে রক্ষা করতে পারি। আমাদের যুব সমাজ বর্তমানে মাদকের ভয়াল ছোবলের শিকার। আমি মনে করি, গ্রাম বাংলার পুরোন এই ঐতিহ্য প্রতিটি উপজেলায় আয়োজন করা উচিৎ যাতে যুব সমাজ লেখা পড়ার পাশাপাশি খেলা ধুলায় মনোনিবেশ করে মাদকের ভয়াল থাবা হতে মুক্ত হতে পারে’।

রবিবার বিকেলে গরুর রশি ছেড়া প্রতিযোগিতা উপভোগ করতে কয়েক হাজার দর্শক সমেবেত হয়। গ্রাম বাংলার একেক অঞ্চলে ভিন্ন ভিন্ন নামে এই চিরচেনা গরুদোর, গরুর রশি ছেড়া কিংবা আড়ং নামের এই প্রতিযোগিতা বাঙালীর ইতিহাস ঐতিহ্যকে মনে করিয়ে দেয়। সরজমিনে স্থানটিতে গিয়ে দেখা যায় দুপুরের পর থেকে সৌখিন গরুর মালিকরা বাদ্যযন্ত্র, লাঠিখেলোয়ার ও তাদের ষাড় নিয়ে হাজির হয় এই মাঠে। দেখতে দেখতে কানায় কানায় পূর্ন হয়ে যায় রাস্তা ও মাঠ। স্থানীয়রা জানান, বিগত ৪ বছর যাবৎ এই মাঠে গরুর রশি ছেড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।

এর আগে প্রায় ২০ বছর পূর্বে উপজেলার সদর ইউনিয়নের বারই মোল্যার চটান নামক স্থানে যাকজমকপূর্ণভাবে অনুষ্ঠিত হতো এই গরুদোর প্রতিযোগিতা। তাই দীর্ঘ বছর পর এই প্রতিযোগীতা দেখতে আসে নারী, শিশু ও বৃদ্ধ থেকে শুরু করে সকল বয়সের মানুষ। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান এজিএম বাদল আমিন, ভাইস চেয়ারম্যান মোঃ কাউসার হোসেন, গাজিরটেক ইউপি চেয়ারম্যান মোঃ ইয়াকুব আলী, সদর ইউপির সাবেক চেয়ারম্যান আবদুস ছাত্তার মাষ্টার, হরিরামপুরের সাবেক ইউপি চেয়ারম্যান কে. এম. ওবায়দুল বারি দিপু, থানা অ’লীগের সাবেক যুগ্ম সাধারন সম্পাদক মোঃ আনোয়ার আলী মোল্যা, বিশিষ্ট সমাজ সেবক মোঃ বজলু মৃধা, ভিপি মোশা, মোঃ শাহজাহান মোল্যা, যুবলীগ সভাপতি মোঃ মোরাদ হোসেন, রাসেল জামান, মোঃ মোন্নাফ হোসেন, চরহরিরামপুর ইউপির সাবেক সদস্য মোঃ জুলহাস মেম্বার সহ স্থানীয় গণ্যমান্য ব্যাক্তিবর্গ। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরন করেন আয়োজক কমিটি।