ফের থ্রি-জি ও ফোর-জি ইন্টারনেট সেবা বন্ধ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৩০ অপরাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০১৮ | আপডেট: ১১:৩০:অপরাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০১৮
ফাইল ছবি

একাদশ সংসদ নির্বাচনে ভোটগ্রহণ ঘিরে প্রায় ২৭ ঘণ্টা মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ রাখা হয়েছিল। ইন্টারনেট সেবা চালু করার কয়েক ঘণ্টার মধ্যেই ফের তা বন্ধ করতে বলেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

এর আগে ভোট শেষ হওয়ার দুই ঘণ্টা পর সন্ধ্যা সোয়া ৬টায় টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির নির্দেশনা পেয়ে মোবাইল ফোন অপারেটররা সব ধরনের মোবাইল ইন্টারনেট চালু করে।

গণমাধ্যমকে একটি অপারেটরের একজন কর্মকর্তা বলেন, বিটিআরসির নির্দেশনা পাওয়ার পর থেকে ফোরজি, থ্রিজি ও টুজি ইন্টারনেট সেবা পেতে শুরু করেন গ্রাহকরা। এরপর রাত ৯টার পর আবার ফোর জি ও থ্রি জি ইন্টারনেট সেবা বন্ধ করার নির্দেশনা আসে। পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত সারা দেশে ফোর জি ও থ্রি জি ইন্টারনেট বন্ধ করতে প্রক্রিয়া শুরু হয়েছে বলেও জানান ওই কর্মকর্তা।

ভোটগ্রহণ সামনে রেখে শনিবার দুপুর থেকে ফোর জি ও থ্রি জি ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়া হয়। পরে মধ্যরাতে বিটিআরসি মোবাইল অপারেটরগুলোকে টু জি সেবাও বন্ধ করার নির্দেশনা দেয়। এর ফলে শনিবার রাত ১১টার পর থেকে মোবাইল গ্রাহকরা পুরোপুরি ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েন, রোববার সারা দিন ওই অবস্থায় কাটে।

ইন্টারনেট বন্ধের কারণ ব্যাখ্যায় টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক (মিডিয়া) জাকির হোসেন খান বলেছিলেন, ‘রাষ্ট্রের নিরাপত্তার স্বার্থে ও গুজব প্রতিরোধে’ সরকারের নির্দেশনায় এই পদক্ষেপ নেওয়া হয়।

প্রসঙ্গত, শনিবারের আগে গত বৃহস্পতিবার রাত থেকেও প্রায় ১০ ঘণ্টা মোবাইল ইন্টারনেটে ফোর জি ও থ্রি জি সেবা বন্ধ রাখা হয়। শুক্রবার সকাল সাড়ে ৮টায় খোলার পর শনিবার দুপুর পর্যন্ত তা চালু ছিল।