ফ্রান্সে কিউবার দূতাবাসে পেট্রোল বোমা হামলা

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৮:৫৯ অপরাহ্ণ, জুলাই ২৭, ২০২১ | আপডেট: ৮:৫৯:অপরাহ্ণ, জুলাই ২৭, ২০২১

ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থিত কিউবার দূতাবাসে পেট্রোল বোমা হামলায় ভবনের কিছুটা ক্ষয়ক্ষতি হয়েছে। তবে দূতাবাসের কর্মীরা হতাহত হননি।

এ ঘটনার পর ফ্রান্স কর্তৃপক্ষ দূতাবাস ভবনের চারপাশে নিরাপত্তা জোরদার করছে।

মঙ্গলবার দূতাবাস এক বিবৃতিতে জানায়, দুই ব্যক্তি তিনটি পেট্রোল বোমা ছুড়ে মেরেছে। এতে ভবনের সামনের দিকে প্রবেশপথে আগুন ধরে যায়।

পুলিশের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, হামলার ঘটনায় তদন্ত শুরু হয়েছে। তবে হামলার নেপথ্য কারণ সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। ঘটনার পর দূতাবাস ভবনের চারপাশে নিরাপত্তা জোরদার করছে ফ্রান্স।

মঙ্গলবার দূতাবাস এক বিবৃতিতে জানায়, দুই ব্যক্তি তিনটি পেট্রোল বোমা ছুড়ে মেরেছে। এতে ভবনের সামনের দিকে প্রবেশপথে আগুন ধরে যায়।

এদিকে এই হামলার জন্য কিউবা পরোক্ষভাবে যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে। কিউবার পররাষ্ট্র মন্ত্রণালয় এক টুইট বার্তায় জানায়, এর জন্য তারা দায়ী, যারা আমাদের দেশের বিরুদ্ধে সহিংসতা ও বিদ্বেষকে উসকে দেওয়ার ষড়যন্ত্রে লিপ্ত।

কিউবার পররাষ্ট্রমন্ত্রী ব্রুনো রোদ্রিগেজ এক টুইট বার্তায় বলেন, আমাদের দেশের বিরুদ্ধে অব্যাহত অপপ্রচার এবং উসকানি সৃষ্টির জন্য আমরা মার্কিন সরকারকে দায়ী করি।

সম্প্রতি কিউবায় অর্থনৈতিক সংকট, করোনা মোকাবিলায় ব্যর্থতা আর মতপ্রকাশের স্বাধীনতা নিয়ে ব্যাপক সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়েছে। কমিউনিস্টশাসিত দেশটির সরকার সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপর ব্যাপক কড়াকড়ি আরোপ করেছে।

কিউবায় বিক্ষোভ শুরু হওয়ার পর সোমবার যুক্তরাষ্ট্রসহ অন্তত বিশটি দেশের পররাষ্ট্রমন্ত্রী দেশটিতে পুনরায় ইন্টারনেট সুবিধা সচলের জন্য কিউবা সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।