বঙ্গবন্ধুর চরিত্রে বাংলাদেশি অভিনেতা?

টিবিটি টিবিটি

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ১:০৮ পূর্বাহ্ণ, অক্টোবর ৮, ২০১৮ | আপডেট: ১:০৮:পূর্বাহ্ণ, অক্টোবর ৮, ২০১৮
ফাইল ছবি

টিবিটি বিনোদনঃজাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালিত হবে ২০২০ সালে। এ উপলক্ষে তাকে নিয়ে নির্মিত হবে চলচ্চিত্র। ছবিটি যৌথভাবে নির্মাণ করবে বাংলাদেশ ও ভারত। ছবিটি পরিচালনা করবেন ভারতের শ্যাম বেনেগাল। এখন অপেক্ষা বঙ্গবন্ধুর চরিত্রে কে অভিনয় করবেন তা জানার।

আর বিষয়টি নিয়ে কাজ শুরু করে দিয়েছেন পরিচালক। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন শেখ মুজিবের চরিত্রে বাংলাদেশের কোনো অভিনেতাকেই নিতে চান তিনি। আর সে জন্য সরু ও রোগা চেহারার একজনকে খুঁজছেন পরিচালক শ্যাম বেনেগাল।

তিনি বলেন, ‘ছবিটি বানানোর জন্য আমি এখন পুরোপুরি প্রস্তুত – এবং ছবির নামভূমিকায় কে অভিনয় করবেন তা নিয়েও ভাবনাচিন্তা শুরু করে দিয়েছি। ব্যক্তিগতভাবে আমি চাইব বাংলাদেশ থেকেই কোনও অভিনেতা এই চরিত্রে অভিনয় করুন।’

শেখ মুজিবের চরিত্রে বাংলাদেশী অভিনেতা খোঁজার আরও একটা বড় কারণ হলো ছবিটা হবে বাংলাতেই – আর পরিচালক চান মূল অভিনেতার নিজের কণ্ঠস্বরই ব্যবহার হবে সেখানে।

শ্যাম বেনেগাল নিশ্চিত যে এই ধরনের উপযুক্ত অভিনেতা খুঁজে পেতে খুব একটা সমস্যা হবে না। পরে ছবিটা ডাব করা হবে হিন্দি, উর্দু বা ইংরেজিতেও।

শেখ মুজিবুর রহমানের বায়োপিক বিতর্কমুক্ত রাখতে পারাটা যে বিরাট এক চ্যালেঞ্জ তা কাজ শুরু করার আগেই স্বীকার করতে বিন্দুমাত্র দ্বিধা করেননি শ্যাম বেনেগাল।