বঙ্গবন্ধুর নামের বিপিএলের সঙ্গে থাকতে চাই: নাফিসা কামাল

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১২:০৪ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০১৯ | আপডেট: ১২:০৪:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০১৯

গত মাসে চার বছরের চুক্তি শেষে নতুন চুক্তির আগে বিপিএল গভর্নিং কাউন্সিল আলাদাভাবে প্রতিটি ফ্র্যাঞ্চাইজির সঙ্গে বৈঠক করেছিল। তবে ফ্র্যাঞ্চাইজিদের প্রস্তাব পছন্দ হয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের।

তাই সপ্তম আসর নিজেরাই পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। গত বুধবার বিসিবি সভাপতি নাজমুল হাসানের এমন ঘোষণায় মালিক পক্ষের অনেকেই বিস্মিত।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের চেয়ারপারসন নাফিসা কামালও অবাক বিসিবির এমন সিদ্ধান্তে। তবে অবাক হলেও বিপিএলের সঙ্গে থাকতে চান তিনি।

বিসিবির সিদ্ধান্ত অনুযায়ী, আগামী বিপিএল হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে। জাতির জনকের নাম জড়িয়ে থাকায় বিপিএল থেকে দূরে থাকতে রাজি নন নাফিসা কামাল।

শুক্রবার গুলশানে নিজ বাসভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘বঙ্গবন্ধুর নামে বিপিএল হচ্ছে এবার। তাই আমরা এর বাইরে থাকতে চাই না। আপনারা জানেন, আমি যে পরিবারে বেড়ে উঠেছি সেখানে বঙ্গবন্ধুর চেতনা কতটা গভীর। তাই আমাদের দাবি-দাওয়া ভুলে বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত বিপিএলের সঙ্গে থাকতে চাই।

বঙ্গবন্ধুর চেতনা সবার মাঝে ছড়িয়ে দিতে চাই। তিনি কোনও প্রতিষ্ঠানের নন, তিনি সবার। এবার অংশ নিতে না পারলে আমরাই বঞ্চিত হবো। যদিও আশা করি, আমাদের দাবি পুনরায় বিবেচনা করা হবে।’

তিনি জানালেন, বিসিবির নতুন সিদ্ধান্তে কতটা ক্ষতি হয়েছে তাদের, ‘আমাদের স্পন্সর চলে এসেছে, মিডিয়া কাজ করছে, লজিস্টিকস হোটেল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা শুরু করে দিয়েছে। আগামী মাসে প্লেয়ার্স ড্রাফট, তাই প্লেয়ারদের লিস্ট তৈরি শুরু করেছিলাম আমরা। একটা দল গড়তে অনেক কাজ করতে হয়। আমরা ১৫ সেপ্টেম্বরের অপেক্ষায় ছিলাম।

কিন্তু তার আগেই এমন ঘোষণা আমাদের মানসিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে। কোনও অফিসে কেউ ৫/৬ বছর কাজ করলে তাকে হঠাৎ চাকরিচ্যুত করার আগে নোটিশ দেওয়া হয়। কিন্তু এখানে তেমন কিছু করা হয়নি। মিডিয়ায় এই খবর শুনে অন্য ফ্র্যাঞ্চাইজিদের মতো আমরাও ভীষণ হতাশ। আমাদের ইমোশনাল ভ্যালু আছে, আমাদের দলের ব্র্যান্ড ভ্যালুও আছে। এমন সিদ্ধান্ত মেনে নেওয়া খুব কঠিন।’

গত মাসে বৈঠকের সময় ফ্র্যাঞ্চাইজিগুলোর কাছে তাদের দাবি-দাওয়া জানতে চেয়েছিল বিপিএল গভর্নিং কাউন্সিল। কিন্তু দাবি না মেনে ফ্র্যাঞ্চাইজিদের বাদ দিয়ে নিজেরাই বিপিএল পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি।

এ বিষয়ে নাফিসা কামাল বলেছেন, ‘বিপিএল গভর্নিং কাউন্সিলের সঙ্গে বৈঠকে কয়েকটি দাবি জানিয়েছিলাম আমরা। প্রথম দাবি ছিল রেভিনিউ শেয়ারিং। লভ্যাংশ শেয়ারিং সব জায়গায় আছে, শুধু বিপিএলে নেই। স্থানীয় খেলোয়াড়দের সুবিধার কথা ভেবে তাদের সরাসরি চুক্তিতে রাখার কথাও বলেছিলাম। এসব যুক্ত হলে বিপিএলের জন্যই ভালো হতো।’

নতুন সিদ্ধান্তের ফলে বিপিএল নিয়ে বিদেশি ক্রিকেটারদের মনে নেতিবাচক ধারণা তৈরি হচ্ছে উল্লেখ করে তিনি বলেছেন, “শহীদ আফ্রিদি তাবলীগ থেকে আমার কাছে এই খবর সম্পর্কে জানতে চেয়েছেন। আফ্রিদি ছাড়াও কয়েকজন বিদেশি ক্রিকেটার জানতে চেয়েছেন তাদের সঙ্গে আমাদের আগের চুক্তি আছে কিনা। রশিদ খানের সঙ্গে আমাদের চুক্তি ছিল, কিন্তু তাকে আমরা দুই বছর পাইনি।

তিনি বলেছেন, ‘বিপিএলের কোনও নিশ্চয়তা নেই। আমি কেন দুটো চুক্তি বাদ দিয়ে বিপিএল খেলতে আসবো? আপনাদের মধ্যে এখনও পেশাদারিত্ব আসেনি, এখানে কেন খেলবো?’ হাশিম আমলার সঙ্গে তিন দিন কথা বলেছি, কিন্তু এখন তাকে রিপ্লাই দিতে পারছি না। সব মিলিয়ে বর্তমান পরিস্থিতি অত্যন্ত বাজে।”

আর্থিক ক্ষতি হলেও ভালোবাসার টানে বিপিএলের সঙ্গে থাকার কথা জানিয়ে নাফিসা কামাল বলেছেন, ‘এটা কিন্তু লস প্রজেক্ট। তবু আমরা ভালবাসা আর প্যাশন নিয়ে এই লস প্রজেক্টের সঙ্গে আছি। আমাদের দলের জার্সি, থিম সং, লোগো সব কিছুই অনেক কষ্ট করে তৈরি। শুধু মাঠের সাফল্য নয়, দর্শক থেকে শুরু করে পুরো বাংলাদেশের হৃদয় জয়ের ভাবনা নিয়ে আমরা এগিয়ে যাওয়ার চেষ্টা করেছি।’