বাংলাদেশকে আগে ব্যাট করতে পাঠালো জিম্বাবুয়ে

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৬:৩২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০১৯ | আপডেট: ৬:৩২:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০১৯

ফাইনালে যেতে হলে এই ম্যাচে জিততেই হবে। হারলে পড়ে যাবে মহা বিপাকে। এমন এক সমীকরণ নিয়ে ত্রিদেশীয় সিরিজে চট্টগ্রাম পর্বের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের মুখোমুখি বাংলাদেশ।

তবে ম্যাচের শুরুতে ভাগ্যের খেলায় জিততে পারলেন না বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। টসের কয়েন নিক্ষেপে জিতলেন জিম্বাবুয়ে অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা। তবে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিলেন তিনি। আমন্ত্রণ পেয়ে বাংলাদেশকে প্রথমে করতে হবে ব্যাটিং।

বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুই দল মুখোমুখি হচ্ছে। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন ও বিটিভি।

আফগানিস্তানের কাছে হারের ক্ষত নিয়েই চট্টগ্রামে পা রেখেছে বাংলাদেশ। ঢাকার ওই হারের দুঃখ ভুলে চট্টগ্রামে ঝলমলে শুরুর অপেক্ষায় সাকিব-মুশফিকরা। আগের ম্যাচে হেরে যাওয়ায় এখন যে কোন মূল্যে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচটি জিতে ফাইনাল নিশ্চিত করতে মরিয়া স্বাগতিকরা।

বাংলাদেশের একাদশে তিনটি পরিবর্তন এসেছে। বাদ পড়েছেন সৌম্য সরকার, তাইজুল ইসলাম ও সাব্বির হোসেন। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হচ্ছে আমিনুল ইসলাম বিপ্লবের। এছাড়া দলে ঢুকেছেন শফিউল ইসলাম ও নাজমুল হোসেন শান্ত। টেস্ট ও ওয়ানডে খেললেও প্রথমবার টি-টোয়েন্টি ক্যাপ পরবেন শান্ত। ২ টেস্ট ও ৩ ওয়ানডে খেলেছেন এই টপ অর্ডার ব্যাটসম্যান।

বাংলাদেশের মতো বাজে অবস্থা জিম্বাবুয়েরও। ছন্নছাড়া বোলিং আক্রমণ জিম্বাবুয়েকে পিছিয়ে দিচ্ছে। বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচে শেষ দিকে বোলারদের ব্যর্থতায় হেরে গেছে তারা। বাঁচা মরার এই ম্যাচে জিম্বাবুয়ে দুটি পরিবর্তন এনেছে দলে। টেন্ডাই চাতারা ও ক্রেইগ আরভিনকে বাদ রেখে নেওয়া হয়েছে ক্রিস্টোফার এমপোফু ও রিচমন্ড মুতুম্বামিকে।

বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, লিটন দাস, আফিফ হোসেন, শফিউল ইসলাম, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, আমিনুল ইসলাম বিপ্লব ও নাজমুল হোসেন শান্ত।

জিম্বাবুয়ে দল: হ্যামিল্টন মাসাকাদজা (অধিনায়ক), রেগিস চাকাভা, রিচমন্ড মুতুম্বামি, শন উইলিয়ামস, নেভিল মাদজিভা, ‍টিনোটেন্ডা মুতম্বজি, কাইল জার্ভিস, ক্রিস্টোফার এমপোফু, ব্রেন্ডন টেলর (উইকেটরক্ষক), আইন্সলি ‍এনলোভু, রায়ান বার্ল।