বাংলাদেশের স্বপ্ন গুঁড়িয়ে সেমিতে নেপাল

প্রকাশিত: ২:৫৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৮, ২০১৮ | আপডেট: ৪:০২:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৮, ২০১৮

দেশবাসীকে হতাশ করে নেপালের বিরুদ্ধে ২-০ গোলে হেরে গেল বাংলাদেশ। আর স্বাগতিকদের হারিয়ে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে উঠে গেল নেপাল।

নেপালের বিপক্ষে ড্র হলেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে পৌঁছে যাবে বাংলাদেশ-এমন সমীকরণ নিয়েই মাঠে নেমেছিল স্বাগতিকরা।

কিন্তু পাকিস্তান যদি আজ দিনের প্রথম ম্যাচে ভুটানের বিপক্ষে হার বা ড্র করত, তাহলে আর সেমিফাইনালের টিকিটের জন্য নেপালের বিপক্ষে ম্যাচের জন্য অপেক্ষা করতে হতো না জামাল ভুইয়াদের। উল্টো ভুটানকে ৩-০ গোলে হারিয়ে সেমিফাইনালে এক পা দিয়ে রাখল পাকিস্তান। ফলে নেপালের বিপক্ষে হেরে সব সমীকরণ শেষ করে দিল স্বাগতিকরা। অনাকাঙ্ক্ষিতভাবে নেপালের সঙ্গে হেরে গ্রুপপর্ব থেকেই বিদায় নিল বাংলাদেশ।

২০০৯ সালের পর প্রথমবারের মতো সেরা চারে ওঠার স্বপ্ন গুঁড়িয়ে গেলো জেমি ডের দলের। ২০০৩ সালে নিজেদের মাঠে প্রথম শিরোপা জয়ের সাফল্যের পুনরাবৃত্তি তো দূরের কথা, এ নিয়ে সাফের টানা চার আসরে গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার হতাশা হলো সঙ্গী।

এ ম্যাচের আগের সমীকরণ ছিল বাংলাদেশের পক্ষেই। ফিফা র‌্যাংকিংয়ে নেপালের কাছে ৩৩ ধাপ পেছনে থাকলেও মুখোমুখি লড়াইয়ে বেশ এগিয়ে ছিল স্বাগতিক বাংলাদেশ। এ ম্যাচের আগ পর্যন্ত ২১ বারের সাক্ষাতে ১২ ম্যাচ জিতেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। ছয় হারের বিপরীতে ড্র হয়েছে তিন ম্যাচ।

১৯৮৪ সালের সাউথ এশিয়ান ফেডারেশন গেমসে ২১ সেপ্টেম্বর ও ৩০ সেপ্টেম্বর দু’দফায় ৫-০ গোলে এই নেপালকে হারিয়েছিল বাংলাদেশ।