বাগেরহাটের জেলা প্রশাসকসহ ৯ জনকে আদালতে তলব

প্রকাশিত: ৯:৩৪ অপরাহ্ণ, জানুয়ারি ৬, ২০১৯ | আপডেট: ৯:৩৪:অপরাহ্ণ, জানুয়ারি ৬, ২০১৯

নিহার রঞ্জন সাহা, বাগেরহাট: আদালত অবমাননার অভিযোগে বাগেরহাট জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাসসহ ৯ জনকে আগামীকাল সোমবার (৮ জানুয়ারি) স্বশরীরে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

দীপ্ত বাংলা হিউম্যানরাইট্স ফাউন্ডেশনের চেয়ারম্যান মো. রেজাউল করিম খান রেজার করা একটি রিটের হাইকোর্ট বিভাগের বিচারপতি মামনুন রহমান এবং বিচারপতি আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ প্রদান করেন।

আদেশে বাগেরহাটের জেলা প্রশাসকসহ বাগেরহাটের পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. জহুরুল ইসলাম, উপ-বিভাগীয় প্রকৌশলী ফারুক আহমেদ, উপ-সহকারী প্রকৌশলী মো. আলতাফ হোসেন, সিইআইপি-১ প্রকল্পের প্রকল্প পরিচালক মো. হাবিবুর রহমান ও নির্বাহী প্রকৌশলী মো. আব্দুল হান্নান, শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা লিংকন বিশ্বাস এবং শরণখোলা সহকারী কমিশনার (ভূমি) লিংকন বিশ্বাস, ও রায়েন্দা ভূমি অফিসের উপ-সহকারী ভূমি কর্মকর্তা এস. এম.জিল্লুর রহমানকে ৮ জানুয়ারী আদালতে হাজিরের নির্দেশ দেয়া হয়েছে।

বাগেরহাট জেলার শরণখোলা উপজেলার রায়েন্দা খালের উভয় পার্শ্বে অবৈধ দখলদারদের উচ্ছেদ এবং সেচ, নৌচলাচল ও জনসাধারনের দৈনন্দিন গৃস্থলীর কাজে ব্যবহারের জন্য প্রয়োজনীয় মাত্রার পানির নাব্যতা বজায় রাখার জন্য খালটির বেদখল হওয়া অংশ পুনঃখনন করে এস,এ ম্যাপ অনুযায়ী পূর্বাবস্থায় ফিরিয়ে আনার নির্দেশনা চেয়ে গত বছরের ২৪ জানুয়ারী হাইকোর্টে একটি রিট পিটিশন করেন দীপ্ত বাংলা হিউম্যান রাইটস ফাউন্ডেশনের চেয়ারম্যান মো. রেজাউল করিম খান রেজা।

হাইকোর্ট ৬০ দিনের মধ্যে উচ্ছেদের পদক্ষেপ গ্রহন এবং ৩০ দিনের মধ্যে অগ্রগতি প্রতিবেদন আদালতে দাখিল করার রুল জারি করেন।

আদালতের নির্দেশ পালন না করায় বিচারপতি মামনুন রহমান এবং বিচারপতি আশীষ রঞ্জন দাস এর সমন্বয়ে গঠিত বেঞ্চ গত বছরের ৭ আগস্ট পুনরায় আদালতের নির্দেশ প্রতি পালনের আদেশ দেন।

এ আদেশ না পালন করায় গত ৫ ডিসেম্বর হাইকোর্টের ঐ বেঞ্চের বিচারকদ্বয় আগামী ৮ জানুয়ারি সকাল সাড়ে ১০টায় বাগেরহাট জেলা প্রশাসকসহ ৯ জনকে স্ব-শরীরে আদালতে হাজির থাকার নির্দেশ প্রদান করেন।