বিশ্বস্ততায় সবার পেছনে ফেসবুক

প্রকাশিত: ৬:১৯ অপরাহ্ণ, জানুয়ারি ২, ২০১৯ | আপডেট: ৬:১৯:অপরাহ্ণ, জানুয়ারি ২, ২০১৯
ছবি: ফক্স নিউজ

২০১৮ সাল ছিল ফেসবুক ও এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মার্ক জুকারবার্গের জন্যে দুঃস্বপ্নের মত। একের পর এক অভিযোগ, হয়রানি, তথ্যফাঁসসহ সকল বিভাগে যেন জর্জরিত হয়ে পড়েছিল ফেসবুক। যার ফলে ‘কম বিশ্বস্ত’ টেক কোম্পানী তালিকার শীর্ষে অবস্থান করছে বিশ্বের বৃহত্তম সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক।

গত মাসে ফেসবুকের নতুন প্রাইভেসি স্ক্যান্ডাল প্রকাশিত হয়েছে। দ্য নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, গ্রাহকদের অজান্তেই তাদের তথ্য অন্যান্য টেক কোম্পানীর কাছে সরবরাহ করেছে ফেসবুক। এসব কোম্পানীর তালিকায় রয়েছে আমাজন, অ্যাপল, মাইক্রোসফট, নেটফ্লিক্স, স্পটিফাই ও ইয়ানডেক্সসহ দেড় শ’রও বেশি প্রতিষ্ঠান। এগুলোকে নিজেদের গ্রাহকদের তথ্যে প্রবেশাধিকার দেয় ফেসবুক।

থার্ড পার্টি অ্যাপ ডেভেলপারদের কাছে ৬.৮ মিলিয়ন ইউজারের ব্যক্তিগত ছবি প্রকাশের বিষয়টি দৃষ্টিগোচর হওয়ার পর এসব তথ্য বেরিয়ে এসেছে। এ ছাড়া ফেসবুককে ঘিরে দুই সাম্প্রতিক বিতর্ক যা ‘ফায়ার টাইম’-এ এসেছে।

গত সেপ্টেম্বর মার্কিন সিনেট কমিটিকে ফেসবুকের চিফ অপারেটিং অফিসার (সিওও) শেরিল স্যান্ডবার্গ বলেন, ২০১৬ সালে মার্কিন নির্বাচনে ফেসবুক ব্যবহার করে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি ঠেকাতে পুরোপুরি সফল হয়নি ফেসবুক। ওই মাসেই জানা যায়, নজিরবিহীন সাইবার আক্রমণের শিকার হয়েছে প্রতিষ্ঠানটি এবং তিন কোটি ব্যবহারকারী ক্ষতিগ্রস্ত হয়েছে।

ডিসেম্বরে একটি গবেষণা সংস্থা এক হাজার জন ব্যক্তির ওপর একটি জরিপ পরিচালনা করে। ওই জরিপে দেখানো হয়, ৪০ শতাংশ উত্তরদাতা ফেসবুকে তাদের ব্যক্তিগত তথ্য দিয়ে কম বিশ্বাস করেন। এই অবিশ্বাস কেবলমাত্র বিভিন্ন তথ্য পাচার এবং গোপনীয়তা প্রকাশের জন্য নয় বরং কম্পানি এবং এর শীর্ষ কর্মকর্তা মার্ক জুকিবার্গ এবং শেরিল স্যান্ডবার্গ এই সংকটগুলো কীভাবে মোকাবিলা করছেন তা নিয়েও অবিশ্বাস রয়েছে তাদের।

জরিপ অনুসারে সবচেয়ে অবিশ্বস্ত টেক কম্পানি হচ্ছে ফেসবুক। এ ছাড়া টুইটার এবং আমাজন দ্বিতীয় অবিশ্বস্ত টেক কম্পানি। আট শতাংশ উত্তরদাতা জানায়, তারা এ কম্পানি দুটোর তথ্য কম বিশ্বাস করেন।

উবারকে কম বিশ্বস্ত প্রতিষ্ঠান হিসেবে মত দেয় সাত শতাংশ উত্তরদাতা। সেই হিসেবে এটি অবিশ্বস্ত প্রতিষ্ঠান হিসেবে চার নম্বরে। আর ছয় শতাংশের মত অনুসারে লাইফ্ট এসেছে পাঁচ নম্বরে। জরিপে অবিশ্বস্ত প্রতিষ্ঠান হিসেবে গুগলের পক্ষে মত দেয় ছয় শতাংশ উত্তরদাতা। তালিকাটিতে স্থান পাওয়া অ্যাপল এবং স্ন্যাপের পক্ষে চার শতাংশ, মাইক্রোসফটের পক্ষে দুই শতাংশ এবং নেটফ্লক্স ও টেসলার প্রতিটিতে এক শতাংশ মত দেয় অবিশ্বস্ত প্রতিষ্ঠান হিসেবে।

সূত্র: ফক্স নিউজ