বিশ্বের শা‌ন্তি কামনায় খুলনায় মসজিদে মসজিদে ঈদের জামাত অনু‌ষ্ঠিত

প্রকাশিত: ১০:৩৪ পূর্বাহ্ণ, জুলাই ২১, ২০২১ | আপডেট: ১০:৩৪:পূর্বাহ্ণ, জুলাই ২১, ২০২১
ফাইল ছবি

খুলনায় মসজিদে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। করোনা ভাইরাস সংক্রমণরোধে অনেকটা স্বাস্থ্যবিধি অনুসরণ করে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়।

বুধবার (২১ জুলাই) প্রধান ও প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায় টাউন জামে মসজিদে। টাউন জামে মসজিদে ঈদের প্রধান জামাতে ইমামতি করেন মাওলানা মোহাম্মদ সালেহ। একই স্থানে দ্বিতীয় জামাত এবং তৃতীয় ও শেষ জামাত অনুষ্ঠিত হয়। এছাড়া কোর্ট জামে মসজিদে সকাল সাড়ে আটটায় একটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

এছাড়া খুলনা কোর্ট জামে মসজিদেও সকাল সাড়ে ৮টায় একটি জামাত অনুষ্ঠিত হয়। ঈদের জামাতে অংশ নিতে খুলনা নগরীর বিভিন্ন প্রান্ত থেকে মুসল্লিরা আসেন।

মাওলানা মোহাম্মদ সালেহ ঈদের জামায়াতের আগের খুতবা ও বয়ানে কোরবানির তাৎপর্য তুলে ধরেন। ঈদের নামাজ ও খুতবা শেষে মোনাজাতে দেশ, জাতি, মুসলিম উম্মাহর শান্তি, অগ্রগতি, সমৃদ্ধি কামনা করা হয়। ঈদ জামাতের আলোচনায় ডেঙ্গু প্রতিরোধে পরিষ্কার- পরিচ্ছন্নতার প্রতি বিশেষ গুরুত্ব তুলে ধরা হয়। একইসাথে করোনাভাইরাস থেকে মুক্তি, দেশ ও জাতির কল্যাণ কামনায় মোনাজাত করেন ইমাম।

ঈদের প্রধান জামাতে একই সারিতে বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, প্রশাসনের কর্মকর্তা, ব্যবসায়ী-শিল্পপতিসহ নগরীর বিভিন্ন স্থান থেকে আসা সাধারণ মানুষ নামাজ আদায় করেন।

এছাড়া খুলনা সিটি করপোরেশন (কেসিসি) পরিচালিত বায়তুন নূর জামে মসজিদ কমপ্লেক্সে ঈদুল আজহার দু’টি জামাত অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৭টায় প্রথম জামাত ও সকাল সাড়ে ৮টায় শেষ জামাত অনুষ্ঠিত হয়।

খুলনা বিশ্ববিদ্যালয়ে ঈদের জামাত সকাল ৭টায় বিশ্ববিদ্যালয়ের নতুন কেন্দ্রীয় মসজিদে, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) সকাল ৮টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে অনুষ্ঠিত হয়।

খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ) আন্তঃজেলা বাস টার্মিনাল জামে মসজিদে জামাত সকাল ৮টায়, খালিশপুর মেঘনা গেট মসজিদে সকাল সাড়ে ৭টায়, দৌলতপুর আঞ্জুমান মসজিদে সকাল ৮টায়, মধ্যডাঙ্গা ঈদগাহে সকাল ৮টায়, কার্ত্তিকুল আল মদিনা মসজিদে সকাল ৮টায়, রেলিগেট বায়তুল ইলাহ মসজিদে সকাল ৮টায়, মধ্যডাঙ্গা নগর ঈদগাহ ময়দানে সকাল ৮টায়, পল্লবী বায়তুন নূর জামে মসজিদে সকাল ৮টায়, ইসলামবাগ মসজিদে সকাল সাড়ে ৮টায়, মহেশ্বরপাশা বাজার মসজিদে সকাল ৮টায়, খুলনা আলিয়া মাদ্রাসায় সকাল সাড়ে ৭টায়, রূপসা স্ট্রান্ড রোড বায়তুস সরফ মসজিদে সকাল ৭টায়, হাজী মুহসিন রোড রহমানিয়া মসজিদে সকাল ৮টায়, চিত্রালী দারুস সালাম মসজিদে সকাল ৮ ও ৯টায়, নূরনগর ইসলাম মিশন ঈদগাহে সকাল ৭টায়, ৩১নম্বর ওয়ার্ডের মহিরবাড়ি বড় খালপাড়স্থ মুজাহিদপাড়া আল আমিন জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, খালিশপুর বায়তুল ফালাহ ঈদগাহে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

এছাড়া মহানগরীর ৩১টি ওয়ার্ডের বিভিন্ন মস‌জিদে ও ৯ উপজেলায় স্থায়ী-অস্থায়ী ৪৫০টি মস‌জিদে সকাল ৭টা থেকে ৯টার মধ্যে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। নামাজ শেষে মুসল্লিরা সবাই স্বাস্থ‌্যবি‌ধি মেনে কুশল বিনিময় করেন।