বোমা নিষ্ক্রিয়করণে মিরপুর শের-ই-বাংলায় রোবট!

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১১:২৪ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০১৮ | আপডেট: ১১:২৪:অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০১৮

আজ রবিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হয়েছে বাংলাদেশ-জিম্বাবুয়ের মধ্যকার ওয়ানডে সিরিজ। প্রথম ওয়ানডেতে জয় পেয়াছে বাংলাদেশ। এই মাঠেই আগামী ১১ তারিখ টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচটি অনুষ্ঠিত হবে। গতকাল থেকেই মিডিয়া আর সোশ্যাল সাইটের কল্যাণে একটি ছবি বেশ আগ্রহ সৃষ্টি করেছে মানুষের মাঝে। সেটি হলো মিরপুর শের-ই-বাংলায় বোমা নিষ্ক্রিয় করার জন্য আনা হয়েছে অত্যাধুনিক রোবট!

যেকোনো সিরিজ উপলক্ষে মিরপুর স্টেডিয়ামে যুদ্ধকালীন প্রস্তুতি নতুন কিছু নয়। ২০১৬ সালের ইংল্যান্ড সিরিজ থেকে সেটি যুদ্ধাবস্থায় রূপ নিয়েছিল। সেনাবাহিনীর কমান্ডো দল রীতিমতো যুদ্ধকালীন প্রস্তুতি নিয়েছিল। এবার দলটা জিম্বাবুয়ে বলে অবহেলা করা হয়নি। ম্যাচের আগের দিন গতকাল যথারীতি মহড়া হয়েছে নিরাপত্তার। এতে নতুন সংযোজন সেই রোবট।

ফায়ার সার্ভিস, ডগ স্কোয়াডের সঙ্গে বোমা নিষ্ক্রিয়করণ ইউনিটও এই মহড়ায় অংশ নিয়েছিল। সেই বোমা নিষ্ক্রিয়করণ ইউনিট এই রোবটকে নিয়ে এসেছে। চার চাকা ওয়ালা রোবটটির সামনে অংশ ক্রেনের মতো। এটি মাঠে নামিয়ে দেওয়া হলে সাংবাদিকদের পাশাপাশি অনুশীলনরত ক্রিকেটাররাও বেশ আগ্রহভরে জিনিসটি দেখতে থাকেন। একটি পানির বোতল সরিয়েও নিজের দক্ষতা প্রমাণ করে রোবট।

কোনো কিছুতে বোমা আছে বলে সন্দেহ করা হলে দূর নিয়ন্ত্রিত এই রোবট দিয়ে মানুষ ছাড়াই তা পরীক্ষা করা সম্ভব। এতে প্রাণহানির ঝুঁকি একেবারেই কমে যায়।