ব্রাজিলের ৪১ হবে নাকি আর্জেন্টিনার ৩৯?

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৪৩ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৮ | আপডেট: ১২:৪৩:অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৮

দেখতে দেখতে ব্রাজিল-আর্জেন্টিনা সমর্থকদের সামনে সেই মহেন্দ্রক্ষণটি এসেই গেল। আজ মঙ্গলবার রাতেই আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা। জেদ্দার কিং আব্দুল্লাহ স্পোর্টস সিটি স্টেডিয়ামে ম্যাচটা শুরু হবে বাংলাদেশ সময় রাত ঠিক ১২টায়।

উপমহাদেশের দর্শকেরা ম্যাচটি সরাসরি কোন চ্যানেলে দেখতে পারবেন, সেটা এখনো নিশ্চিত নয়। ম্যাচ শুরুর পর দর্শকদের তাই কষ্ট করে রিমোর্টের সাহায্যে নির্দিষ্ট চ্যানেলটি খুঁজে নিতে হবে।

ফুটবলপ্রেমী দর্শকেরা এই কষ্টটুকু যে বেশ আনন্দের সঙ্গেই করবেন, সেটা স্পষ্টই। ব্রাজিল-আর্জেন্টিনার ফুটবল দ্বৈরথ বলে কথা। পোষাকি নাম ‘প্রীতি ম্যাচ’ হলেও ব্রাজিল-আর্জেন্টিনার দ্বৈরথে ‘প্রীতি’ বলে কোনো কিছু থাকে না।

একথা অকপটে জানিয়ে দিয়েছেন ব্রাজিল কোচ তিতে। নির্দিধায় বলেছেন আর্জেন্টিনার ফরোয়ার্ড মাউরো ইকার্দিও। দুজনেই এক সুরে বলেছেন, ‘ব্রাজিল-আর্জেন্টিনার মধ্যে প্রীতি ম্যাচ বলতে কিছু নেই।’

তাহলে? দুই চিরশত্রুর ফুটবল দ্বৈরথ মানেই যুদ্ধ। স্নায়ুযুদ্ধ। মর্যাদার যুদ্ধ। সেই যুদ্ধে কোনো দলই হারতে রাজি নয়। পরিকল্পনা, লক্ষ্য থাকে একটাই-জয় চাই। আজ সেই পরিকল্পনা নিয়েই সৌদি আরবে মুখোমুখি হচ্ছে দুদল। ম্যাচ শুরুর আগে তাই এই প্রশ্নটাই ঘুরে ফিরছে বাতাসে ব্রাজিলের ৪১ হবে নাকি আর্জেন্টিনার ৩৯?

ফুটবলপ্রেমী মাত্রই বুঝে ফেলার কথা, এই সংখ্যাগুলো পরিসংখ্যানিক। সব ধরনের টুর্নামেন্ট মিলিয়ে দুই দল এ পর্যন্ত ফুটবল মাঠে মুখোমুখি হয়েছে ১০৪ বার। তাতে ব্রাজিল জিতেছে ৪০ ম্যাচে। আর্জেন্টিনা ৩৯ ম্যাচে। বাকি ২৬টি ম্যাচে ড্র হয়েছে।

অন্য একটা পরিসংখ্যান অবশ্য বলছে, দুই দল মুখোমুখি হয়েছে ১০৮ বার। তাতে ব্রাজিল জিতেছে ৪৪ ম্যাচে, আর্জেন্টিনা ৩৯ ম্যাচে। ড্র হয়েছে ২৫ ম্যাচে। কিন্তু বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার পরিসংখ্যান অনুযায়ী দুই দল মুখোমুখি হয়েছে ১০৪ বার। তাতে ব্রাজিল-আর্জেন্টিনার জয় ৪০-৩৮।

এই হিসেবে আজ জিতলে ব্রাজিলের জয় সংখ্যাটা হয়ে ৪১। আর্জেন্টিনা জিতলে ৩৯। দেখা যাক জেদ্দার কিং আব্দুল্লাহ স্পোর্টস সিটি স্টেডিয়াম কাদের জয়ের পাল্লাটা ভারি করে!