মালয়েশিয়া ও চীন সফরে যাচ্ছেন ইমরান খান

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৩:৪৩ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০১৮ | আপডেট: ৩:৪৩:অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০১৮
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি: ইন্টারনেট

সম্প্রতি মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সাথে টেলিফোনে কথা বলা বলার সময় ইমরান খান তার অভিজ্ঞতা থেকে জ্ঞান লাভের আগ্রহ ব্যক্ত করেন। তিনি মালয়েশিয়া সফরে মাহাথির মোহাম্মদের আমন্ত্রণ গ্রহণ করেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান মালয়েশিয়া ও চীন সফরে যাচ্ছেন। পাকিস্তানের অর্থনৈতিক সংকটের প্রেক্ষিতে অর্থ সাহায্য পেতে তার মালয়েশিয়া সফর বলে ধারণা করা হচ্ছে। খবর ডন।

পাকিস্তানের কেন্দ্রীয় মন্ত্রী সভার এক সদস্য বলেন, বর্তমান অর্থনৈতিক সংকট উত্তরণে অর্থনৈতিক সাহায্য বিষয়ে আলোচনার জন্য তিনি এ দু’বন্ধু দেশ সফরে যাচ্ছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী আগামী ২৮ ও ২৯ অক্টোবর দু’দিন মালয়েশিয়া সফর করবেন। এ সময় তিনি মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ও অন্যান্য সরকারী কমকর্তার সাথে আলোচনা করবেন।

জনাব খান দু’দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার জন্য আগ্রহ প্রকাশ করেন। আশা করা হচ্ছে যে তার মালয়েশিয়া সফরের ফলে দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক ও সহযোগিতা বৃদ্ধি পাবে।

চীন সফর

প্রধানমন্ত্রী ইমরান খান ৩ নভেম্বর চীন সফরে যাবেন। বেইজিংয়ে তিনি চীনা নেতাদের সাথে দু’দেশের মধ্যকার কৌশলগত সম্পর্ক নিয়ে আলোচনা করবেন।

সাবেক সরকারের আমলে অবকাঠামো পরিকল্পনাগুলোর উপর জোর দেয়া হয়েছিল। কিন্তু ইমরান খানের সরকার কৃষি, কর্মসংস্থান সৃষ্টি ও বিদেশী বিনিয়োগকে প্রাধান্য দিতে চায়।

সূত্র জানায়, চীন সফরের সময় তিনি চীনা নেতাদের অবহিত করবেন যে তার সরকার চীন পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিইসি) আওতাধীন প্রকল্পগুলোতে গুরুত্বপূর্ণ পরিবর্তন আনতে চায়।

চীন সফরের বিষয়ে সম্প্রতি এক সভায় ইমরান খান বলেন, সিপিইসির দ্রুত বাস্তবায়ন দু’দেশের মধ্যকার অর্থনৈতিক সম্পর্কের প্রকৃত বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার উপর জোর দেন। তিনি আশা প্রকাশ করেন যে এসব জোন স্থানীয় শিল্পের বিকাশ ও বিপুল কর্মসংস্থান সৃষ্টিতে সাহায্য করবে।