‘মুস্তাফিজ আমাকে যা বলেছেন তাতে আমি চিন্তিত’

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৩:০৪ অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০১৮ | আপডেট: ৩:০৪:অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০১৮
ছবি: সংগৃহীত

ইনজুরি জর্জরিত গোটা জাতীয় দল। সাকিবের আঙুলের অবস্থা গুরুতর। আগামী ছয় মাসের মধ্যে তার ক্রিকেটে ফেরার সম্ভাবনা কম। বড় ধরনের ইনজুরির কবলে তামিমও।

মুশফিক, মাশরাফি, রিয়াদকেও লড়তে হচ্ছে ইনজুরির বিরুদ্ধে। ভালো নেই বোলিংয়ে বাংলাদেশের আশা ভরসা মুস্তাফিজুর রহমানও। কাঁধের ব্যথা নিয়েই খেলেছেন এশিয়া কাপ। হাসিখুশি মুস্তাফিজ অবশ্য ব্যাপারটা বুঝতে দেননি কাউকে। কিন্তু ভেতরে ভেতরে যন্ত্রণা বয়ে বেড়াচ্ছেন এ প্রতিভাবান পেসার।

২০১৬ সালের ১১ আগস্ট লন্ডনে কাঁধের আপারেশন হয়েছিল তার। অপারেশন সফল হলেও সেই কাঁধ এখনও প্রচুর ভোগাচ্ছে। মাঝে মধ্যে ব্যথায় কাতর হয়ে পড়েন মুস্তাফিজ। কাঁধ থেকে ব্যথা নেমে আসে কুনই পর্যন্ত। সদ্য সমাপ্ত এশিয়া কাপে তাকে খেলতে হয়েছে এমন অসহ্য ব্যথা নিয়ে!

মুস্তাফিজ তার এই সমস্যার কথা জানিয়েছেন আমিনুল ইসলাম বুলবুলের কাছে। যিনি এখন আইসিসিকে কর্মরত। দুবাইতে এশিয়া কাপ চলার সময় সাবেক এ অধিনায়ককে নিজের কষ্টের কথা জানিয়েছিলেন মুস্তাফিজ। মুস্তাফিজকে বিশ্রাম নেওয়ার পরামর্শ দেন তিনি।

আমিনুল ইসলাম বুলবুল মনে করেন, সঠিকভাবে কাঁধের পরিচর্যা না করা এবং টানা ক্রিকেট খেলার কারণে কাঁধে সমস্যা হচ্ছে মুস্তাফিজের। তিনি বলেন, ‘মুস্তাফিজ আমাকে যা বলেছেন তাতে আমি চিন্তিত। অপারেশন সফল হলেও অনেক সময় দীর্ঘ সময় ব্যথা থেকে যায়। বিশ্রাম, কিছু নিয়মনীতির মধ্য দিয়ে যেতে হয়।

মুস্তাফিজের প্রতি নিবিড় যত্ন নেওয়া দরকার বিসিবির। দলে ফিজিও আছেন, মেডিকেল টিম রয়েছেন, তাদের উচিৎ মুস্তাফিজের কাঁধের পরিচর্যা করা। আর যতটা সম্ভব ওর উপর থেকে খেলার চাপ কমানো।’

২০১৬ মৌসুমে প্রথমবার আইপিএল খেলতে যান মুস্তাফিজ। দুর্দান্ত নৈপূণ্যের পাশাপাশি ভারত থেকে ফেরেন চোট নিয়ে। সেই চোট সেরে সাসেক্সের হয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলতে গিয়েছিলেন। দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার পর আবার কাঁধের ইনজুরিতে পড়েন। এরপর সাসেক্সের খরচে লন্ডনে কাঁধের অপারেশন হয় তার।

কাঁধ সমস্যার পর পায়ের ইনজুরিতে পড়েন মুস্তাফিজ। ছোট মনে করা হলেও পায়ের ইনজুরিও বেশ ভুগিয়েছে তাকে। জুনে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে খেলতে পারেননি এই বাঁহাতি পেসারের। নিজের এ ইনজুরির কথা লুকিয়ে বিসিসির হুঁশিয়ারি শুনতে হয়েছিল মুস্তাফিজকে।

পায়ের ইনজুরির পর কাঁধের ব্যথাও কি উপেক্ষা করছেন মুস্তাফিজ? আমিনুল ইসলাম বুলবুল মনে করছেন, আসন্ন জিম্বাবুয়ে সিরিজে বিশ্রাম দেওয়া উচিৎ মুস্তাফিজকে। কাঁধের নিবিড় পরিচর্যা না হলে সমস্যা আরও বাড়বে এবং ক্যারিয়ার হুমকির মধ্যে পড়তে পারে দেশ সেরা এ পেসারের।