মোবাইল ফোনের টাওয়ার রেডিয়েশন, বিতর্ক গড়িয়েছে আদালতে

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২৫ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০১৯ | আপডেট: ১১:২৫:অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০১৯
ফাইল ছবি

বিতর্ক অনেক পুরনো মোবাইল ফোনের টওয়ার থেকে কী পরিমাণ রেডিয়েশন নির্গত হয়, এবং সেটি মানবদেহের জন কতটা ক্ষতিকর । তবে এই বিতর্ক গড়িয়েছে আদালতে।

আগামী ২৩ জানুয়ারি যার রায় দেয়া হবে । বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বের অনেক দেশে এ বিষয়ে নীতিমালা থাকলেও, বাংলাদেশ এখনও পিছিয়ে। অথচ অধিকাংশ মানুষই এখন মোবাইল ফোনের গ্রাহক।

প্রতিবেশী দেশ ভারত, মোবাইল ফোনের টাওয়ার থেকে রেডিয়েশন বন্ধে এরই মধ্যে নীতিমালা করেছে। কিন্তু বাংলাদেশে এখন পর্যন্ত তা করতে পারেনি বিটিআরসি। এ নিয়ে ২০১২ সালে হাইকোর্ট রিট হলেও তা এখন পর্যন্ত নিষ্পত্তি হয়নি। তবে এ নিয়ে কাজ শুরু করেছে বিটাআরসি। ফ্রান্স থেকে আনা হয়েছে কিছু যন্ত্রপাতি।

মোবাইল ফোন প্রতিদিনের জীবন যাত্রায় এক অপরিহার্য উপাদান। শহর কিংবা গ্রাম সবখানেই মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলছে। কিন্তু মোবাইলের এই অতিমাত্রায় ব্যবহার যে আমাদের ক্ষতি করছে আমরা যেন তা ভুলেই গেছি।

মোবাইল টাওয়ারের ক্ষতিকর দিক নিয়ে ২৩ জানুয়ারি রায়ের দিন ধার্য করেছেন হাইকোর্ট। এর আগে স্বাস্থ্য অধিদপ্তর থেকে এক প্রতিবেদনে উঠে আসে মোবাইল ফোনের টাওয়ার থেকে যে রেডিয়েশন নির্গত হচ্ছে তা মানবদেহের জন্যে ক্ষতিকর।
Add Image