ম্যাগি নুডুলসে বিষাক্ত সিসা, দায় স্বীকার করলো নেসলে

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:০৫ অপরাহ্ণ, জানুয়ারি ৩, ২০১৯ | আপডেট: ১০:০৫:অপরাহ্ণ, জানুয়ারি ৩, ২০১৯

ভারতের সর্বোচ্চ আদালতে ম্যাগি নুডলসে সিসার উপস্থিতি প্রমাণিত হয়েছে। নেসলে ইন্ডিয়ার আইনজীবী পরোক্ষ স্বীকারোক্তিতে ওই নুডলসে সহনীয় মাত্রার সিসার উপস্থিতির কথা মেনে নিয়েছেন। দেশটির ক্রেতা সুরক্ষা দফতর ম্যাগির মোড়কে ভুল তথ্য থাকার অভিযোগ দায়ের করলে ২০১৫ সালে নেসলে ইন্ডিয়াকে ৬৪০ কোটি রুপি জরিমানা করে ভারতের ন্যাশনাল কনজিউমার ডিসপুটস রিড্রেসাল কমিশন (এনসিডিসিআরসি)।

নেসলে সেই নির্দেশ চ্যালেঞ্জ করার পর ওই বছরের ডিসেম্বরে এ সংক্রান্ত মামলায় স্থগিতাদেশ দেয় ভারতের সর্বোচ্চ আদালত। বৃহস্পতিবার আইনজীবীর পরোক্ষ স্বীকারোক্তির পর ওই মামলার শুনানি আবারও শুরুর নির্দেশ দিয়েছেন ভারতের প্রধান বিচারপতি ভিওয়াই চন্দ্রচুড়ের নেতৃত্বাধীন বেঞ্চ।

২০১৫ সালে ভারতের ক্রেতাসুরক্ষা দফতরের তরফে অভিযোগ তোলা হয়, ম্যাগি নুডলসকে একটি স্বাস্থ্যকর খাবার আখ্যা দিয়ে চালানো নেসলের প্রচার মিথ্যা। নুডলসে মাত্রাতিরিক্ত ক্ষতিকর সীসা ও মনোসোডিয়াম গ্লুকামেট থাকার তথ্য গোপনের অভিযোগ তোলা হয় এর নির্মাতা প্রতিষ্ঠানের বিরুদ্ধে। সেই অভিযোগের ভিত্তিতেই নেসলেকে ৬৪০ কোটি রুপির জরিমানার নির্দেশ দেয় এনসিডিসিআরসি।

এনসিডিসিআরসির আদেশ সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করে নেসলে। শুনানি শেষে ওই বছরের ডিসেম্বরে জরিমানা স্থগিত করে সুপ্রিম কোর্ট। ফলে পাঁচ মাস পর আবারও ভারতে বিক্রি শুরু হয় জনপ্রিয় এই নুডলস। সুপ্রিম কোর্টের আদেশে ম্যাগি নুডলসের নমুনা মাইসোরের কেন্দ্রীয় খাদ্য প্রযুক্তি গবেষণা ইন্সটিটিউটে (সিএফটিআরআই) পরীক্ষার নির্দেশ দেওয়া হয়। বৃহস্পতিবার মামলাটি ভারতের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চে তোলে এনসিডিসিআরসি।

এদিন শুনানিতে সুপ্রিম কোর্টের বিচারপতি নেসলের আইনজীবীর কাছে সিসাযুক্ত নুডলস খাওয়ার কারণ জানতে চান। জবাবে সুইজারল্যান্ড ভিত্তিক কোম্পানি নেসলের আইনজীবী বলেন, নুডলসে থাকা সিসার মাত্রা সহনীয়। আইনজীবীর এই পরোক্ষ স্বীকারোক্তির পর মামলা স্থগিতাদেশ তুলে নেয় সুপ্রিম কোর্ট। সেন্ট্রাল ফুড টেকনোলজিক্যাল রিসার্চ ইনস্টিটিউটে ম্যাগির নমুনা পরীক্ষার প্রতিবেদনের ফলাফলের ওপর ভিত্তি করে ওই শুনানি চলবে বলে জানায় ভারতের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ।

সুপ্রিম কোর্টের আদেশের পর সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই আদেশকে স্বাগত জানিয়েছে নেসলে ইন্ডিয়া।