ময়মনসিংহে ৫ হাজার ৭০২ কোটি টাকা ব্যয়ে সৌরবিদ্যুৎ প্রকল্প স্থাপন

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯:১১ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০১৮ | আপডেট: ৯:১১:অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০১৮

ময়মনসিংহের ত্রিশালে ২০০ মেগাওয়াট ক্ষমতার সৌরবিদ্যুৎ প্রকল্প স্থাপন করছে সরকার। এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে পাঁচ হাজার ৭০২ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করবে কনসোর্টিয়াম অব চায়না এনার্জি ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন অ্যান্ড সানল্যান্ড হোল্ডিং কোম্পানি লিমিটেড।

বুধবার (১০ অক্টোবর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত কমিটির বৈঠকে এ সংক্রান্ত ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।

কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত রাষ্ট্রীয় কাজে বিদেশে থাকায় বৈঠকে সভাপতিত্ব করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম এ তথ্য জানান।

তিনি বলেন, বৈঠকে বেসরকারি খাতে আরও একটি ১৫০ মেগাওয়াট ক্ষমতার আইপিপি বিদ্যুৎকেন্দ্র স্থাপনে ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। পটুয়াখালির মহেশখালিতে এটি যৌথভাবে স্থাপন করবে কনসোর্টিয়াম অব পেয়ার পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিডেট এবং ইউনাইটেড এন্টারপ্রাইজ অ্যান্ড কোম্পানি লিমিটেড।

এ বিদ্যুৎকেন্দ্র থেকে প্রাথমিকভাবে সরকার ১৫ বছর মেয়াদে বিদ্যুৎ ক্রয় করবে। ১৫ বছরে সরকারের ব্যয় হবে ১৩ হাজার ১৪৬ কোটি টাকা।

এ ছাড়া সভায় বগুড়ায় ২০ মেগাওয়াট ক্ষমতার গ্যাসভিত্তিক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ তিন বছর বৃদ্ধি এবং ফেঞ্চুগঞ্জ ৫০ মেগাওয়াট ক্ষমতার গ্যাসভিত্তিক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বৃদ্ধির প্রস্তাব অনুমোদিত হয়েছে বলে জানান তিনি।