যেভাবে কোটিপতি হলেন এই শিক্ষিকা

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:০৬ অপরাহ্ণ, অক্টোবর ৩, ২০১৮ | আপডেট: ১০:০৬:অপরাহ্ণ, অক্টোবর ৩, ২০১৮

অমিতাভ বচ্চনের সঞ্চালনায় কৌন বনেগা ক্রোড়পতির দশম পর্বে এই প্রথম এক কোটি রুপি জিতেছেন ভারতের আসামের এক নারী। দুই সন্তানের জননী এই শিক্ষিকার নাম বিনীতা জৈন। মঙ্গলবার রাতে কুইজের প্রথম ১৪টি প্রশ্নের সঠিক উত্তর দিয়ে কোটিপতি হবার বিরল সৌভাগ্য অর্জন করেছেন তিনি।

এই পর্বে এখন পর্যন্ত দুজন ২৫ লাখ রুপি পর্যন্ত জিততে পেরেছেন। হটসিটে বসেই বিনীতা শুনিয়েছেন তার কঠোর জীবন সংগ্রামের কথা। তার একটি ছেলে ও একটি মেয়েও রয়েছে। কিন্তু স্বামী নিখোঁজ। এখন অবশ্য আইনিভাবে তার মৃত্যু হয়েছে বলে ঘোষণা করা হয়েছে।

বিনীতা জানিয়েছেন, ২০০৩ সালে প্রতিবেশি রাজ্যে ব্যবসায়িক সফরে গিয়েছিলেন তার স্বামী। কিন্তু তিনি আর ফিরে আসেননি। পরে তিনি জানতে পারেন জঙ্গীরা তার স্বামীকে অপহরণ করেছে। তবে বিনীতা স্বামীর খোঁজে বহুদিন চেষ্টা চালিয়েছেন। অপেক্ষা করেছেন, স্বামী হয়তোবা ফিরে আসবেন। কিন্তু না তার সেই আশা পূরন হয়নি।

দেড় বছর এভাবে অপেক্ষার পর বিনীতা একটি কোচিং সেন্টারে শিক্ষিকার কাজ শুরু করেন পরিবারের দায়িত্ব পালনের জন্য। পরে অবশ্য নিজেই কোচিং ক্লাস শুরু করেন ৭ জন ছাত্র নিয়ে। বর্তমানে তার ছাত্র সংখ্যা প্রায় ১২৫ জন। বিভিন্ন ব্যাচে তিনি সোস্যাল স্টাডিজ ও ইংরেজি পড়ান।

তার এই জীবন সংগ্রামের কথা শুনে সঞ্চালক অমিতাভ বচ্চন বলেছেন, বিনীতার ইচ্ছাশক্তি ও লড়াইয়ের অদম্য মানসিকতা তাকে প্রতিদিন অনুপ্রাণিত করবে। গত নবম পর্বে জামশেদপুরের মেয়ে অনামিকা মজুমদার এক কোটি রুপি জয়ের অধিকারি হয়েছিলেন।