যেভাবে বামন বানানো হয়েছে শাহরুখকে!

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৩:৪৩ অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০১৮ | আপডেট: ৩:৪৩:অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০১৮
সংগৃহীত

‘বামন’ অবতারে শাহরুখে দুর্দান্ত অভিনয়ের ঝলক উঠে এসেছে ট্রেলারে৷ অন্যদিকে আনুশকা ও ক্যাটরিনা ট্রেলারের অল্পপরিসরেই জানিয়ে দিলেন, গোটা ছবিতে তিনজনে মিলে একেবারে ধামাকা করতে চলেছেন৷

শাহরুখ খানের জন্মদিনে মুক্তি পাওয়ার কথা ছিল ‘জিরো’ ছবির ট্রেলার। গতকাল সেই অপেক্ষার অবসান ঘটেছে। ইন্টারনেটে ট্রেলার মুক্তি পেতেই হয়েছে ভাইরাল৷





‘স্কেল ডাবলস’ প্রযুক্তি প্রথম ‘লর্ড অব দ্য রিংস’ (২০০১) ছবিতে ব্যবহার করা হয়। ছবির বেশ কিছু দৃশ্যে ফ্রোডো চরিত্রে এলিয়াজ উডস অভিনয় করেননি। কিরণ সিংহ সে দৃশ্যগুলোতে অভিনয় করেছিলেন। একইভাবে পুরো শাহরুখ প্রথমে ছবির দৃশ্যগুলোতে অভিনয় করেন।

পুরো ছবি জুড়ে শাহরুখকে এমন খর্বাকারেই দেখা যাবে। চরিত্রের নাম বুম্বা সিংহ। কিন্তু কীভাবে সম্ভব হল এমন? তা নিয়েই ভক্তদের মনে প্রশ্ন দানা বেঁধেছে। ‘কোরা’ থেকে জানা গেছে, ‘স্কেল ডাবলস’ ও ‘ফোরসড পারসপেকটিভ’ এ দুই প্রযুক্তি ব্যবহার করেই শাহরুখকে এমনভাবে দেখানো সম্ভব হয়েছে।





তার পর আলাদা করে শাহরুখের বডি ডাবলের শুট করা হয়, যার উচ্চতা ‘বুম্বা সিংহ’-এর মতোই। প্রধান চরিত্র ও বডি ডাবলের শুটিং হয় দুটি আলাদা স্কেলে, যাতে চরিত্রের সঙ্গে সেটের সামঞ্জস্য বজায় থাকে।

ছবিতে যদি কোনো লম্বা ব্যক্তির সঙ্গে বামন চরিত্রের কথোপকথনের দৃশ্য থাকে, সে ক্ষেত্রে ‘ফোর্সড পারসপেকটিভ’ প্রযুক্তি ব্যবহার করা হয়। ফলে অপটিক্যাল ইলিউশন তৈরি হয়।





‘জিরো’-তেও এ প্রযুক্তিগুলো ব্যবহার করা হয়েছে বলে জানা গেছে। এ ছাড়া ভিএফএক্সেরও কারসাজি রয়েছে। ছবিটি পরিচালনা করেছেন আনন্দ এল রাই৷ প্রযোজক শাহরুখপত্নী গৌরি খান৷ ২১ ডিসেম্বর সারা বিশ্বে মুক্তি পেতে চলেছে শাহরুখের ‘জিরো’ ।