যে ৫ কারণে চাকরি পাচ্ছেন না!

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১:১৯ পূর্বাহ্ণ, অক্টোবর ৩০, ২০১৮ | আপডেট: ১:১৯:পূর্বাহ্ণ, অক্টোবর ৩০, ২০১৮
ছবিঃ সংগৃহিত

টিবিটি লাইফ-স্টাইলঃ একটি কথা বহুল প্রচলিত – বেকারত্ব একটি অভিশাপ, যা বর্তমান বাস্তবতায় কোনো অংশেই মিথ্যে নয়। একজন বেকার যেন সমাজ ও আত্মীয়-স্বজনের কাছে অস্পৃশ্য।

বেকারকে নিয়ে কেউ স্বপ্ন দেখে না, কেউ উৎসাহ দেয় না, এমনকি দুটো ভালো কথাও কখনও কেউ বলে না। তো এই চাকরি না পাওয়ার/হওয়ার পেছনে নিশ্চয়ই কিছু কারণ রয়েছে।

আপনার যদি মনে হয় সব ধরনের দক্ষতা থাকার পরও চাকরি পাচ্ছেন না তাহলে এই পাঁচ টিপস মেনে চলুন।

আবেদনপত্র সঠিকভাবে পূরণ করুন
ঠিক কোন পদের জন্য কর্মী চাওয়া হচ্ছে তা ভালো করে পড়ে তবেই আবেদন করুন। অন্যথায় সময় ও শ্রম সবই বৃথা।

অভিজ্ঞতা
বেশিরভাগ প্রতিষ্ঠান আজকাল অভিজ্ঞ কর্মী চান। সেক্ষেত্রে আপনার যদি অভিজ্ঞতা থাকে এবং তার প্রমাণপত্র থাকে তবেই আবেদন করুন। পাঁচ বছরের অভিজ্ঞতা চাওয়া হল আর আপনার ঝুলিতে তা মোটে একবছর এরকম ক্ষেত্রে আবেদন করবেন না।

দক্ষতা
ঠিক কী কী দক্ষতা থাকলে আপনি যোগ্য পদপ্রার্থী হতে পারেন তা লেখাই থাকে। প্রয়োজনে ভালো করে পড়ে নিন।

শিক্ষাগত যোগ্যতা
কিছু কিছু চাকরির ক্ষেত্রে নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা বেঁধে দেওয়া থাকে। ধরুন, কোথাও চাওয়া হল অনার্সের সঙ্গে ফার্স্টক্লাস থাকতে হবে। কিন্তু আপনার তা নেই। এরকম হলে কিন্তু আপনার আবেদনপত্র স্রেফ নাকচ করে দেবে প্রতিষ্ঠানটি। একবার আবেদন করতে ক্ষতি কি… এরকম মনোভাব রাখবেন না।

যোগাযোগ
কিছু কিছু চাকরিতে যোগাযোগটাও সমান গুরুত্বের। আপনার সঙ্গে চাকরির ফিল্ডের মানুষের কতটা যোগাযোগ রয়েছে, প্রয়োজনে আপনি সংস্থাকে কতটা সাহায্য করতে পারবেন সেটা খুব জরুরি। এ ছাড়া বেশ কিছু সংস্থা আবেদনপত্রের সঙ্গেই সুপারিশ পত্র লেটার চেয়ে থাকে।