রাজশাহীতে ঈদের প্রধান জামাত সাড়ে ৭টায়

প্রকাশিত: ১০:৫৭ পূর্বাহ্ণ, জুলাই ২০, ২০২১ | আপডেট: ১০:৫৭:পূর্বাহ্ণ, জুলাই ২০, ২০২১

বিভাগীয় শহর রাজশাহীতে এবার ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে হযরত শাহ মখদুম (রহ.) কেন্দ্রীয় ঈদগাহে সকাল সাড়ে ৭টায়। তবে বৃষ্টি হলে বা আবহাওয়া প্রতিকূল থাকলে একই সময় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে হযরত শাহ মখদুম (রহ.) দরগা জামে মসজিদে।

রাজশাহীর শাহ মখদুম (রহ.) দরগার সুপারিনটেনডেন্ট মো. মুস্তাফিজুর রহমান তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, করোনাকালে কেন্দ্রীয় ঈদগাহ মাঠে ঈদ জামাত অনুষ্ঠিত হয়নি। ঈদগাহের পরিবর্তে শাহ মখদুম (রহ.) দরগা মসজিদেই জামাত অনুষ্ঠিত হয়েছে। তবে এবার স্বাস্থ্যবিধি মেনে ঈদগাহ ময়দানেই জামাত অনুষ্ঠিত হবে। এ জন্য রোববার থেকে রাজশাহী সিটি করপোরেশনের পক্ষ থেকে ঈদগাহ ময়দানে সাজসজ্জার কাজ করা হচ্ছে।

তিনি আরও জানান, সকাল সাড়ে ৭টায় কেন্দ্রীয় ঈদগাহের ঈদ জামাতে ইমামতি করবেন জামেয়া ইসলামিয়া শাহ্ মখদুম মাদ্রাসার অধ্যক্ষ মুফতি মাওলানা শাহাদাত আলী। এখানে একটিই জামাত অনুষ্ঠিত হবে। তবে বৃষ্টি হলে কেন্দ্রীয় ঈদগাহে জামাত হবে না। তখন শাহ মখদুম (রহ.) দরগা মসজিদে দুটি জামাত হবে। প্রথম জামাতটি হবে সকাল সাড়ে ৭টায়। পরেরটি হবে ৮টায়।

এদিকে ঈদের জামাত নিয়ে কিছু বিধিনিষেধ আরোপ করেছে রাজশাহী মহানগর পুলিশ (আরএমপি)। এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরএমপির পক্ষ থেকে বলা হয়েছে, ধর্ম মন্ত্রণায়ের সিদ্ধান্ত অনুযায়ী, স্বাস্থ্যবিধি মেনে মসজিদ, ঈদগাহ বা খোলা জায়গায় ঈদজামাত আয়োজন করা যাবে। তবে নামাজের আগে ঈদগাহ জীবানুনাশক দিয়ে জীবাণুমুক্ত করতে হবে। স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে।

এছাড়া সবাইকে মাস্ক পরতে হবে। কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রেখে এক কাতার অন্তর দাঁড়াতে হবে। জামাত শেষে কোলাকুলি ও হাত মেলোনা পরিহার করতে হবে। ঈদগাহে জায়নামাজ ছাড়া কোন ব্যাগ, ভারী বস্তু বা অন্য কোন দ্রব্যাদি বহন আরএমপির পক্ষ থেকে নিষিদ্ধ করা হয়েছে। নির্দেশনা অমান্য করলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।