রাজশাহীতে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের আদলে তৈরী করা হয়েছে পূজামণ্ডপ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৩৬ পূর্বাহ্ণ, অক্টোবর ১৮, ২০১৮ | আপডেট: ১২:৩৬:পূর্বাহ্ণ, অক্টোবর ১৮, ২০১৮
ছবিঃ সংগৃহিত

রাজশাহীতে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের আদলে তৈরী করা হয়েছে পূজামণ্ডপ। প্রতিবছরই দূর্গাপূজার মণ্ডপ তৈরীতে বৈচিত্র্যতা রাখে রানীবাজার মোড়ের টাইগার সংঘ। সেই ধারাবাহিকতায় এবার তারা বঙ্গবন্ধু স্যাটেলাইটের আদলে এই মণ্ডপ তৈরি করেছে। এর আগে টাইগার সংঘ বাহুবলী, বাঘের বিশাল বড় মস্তক তৈরি করে আলোচনায় আসে

জেলার বাইরে রাজশাহী নগরীজুড়ে ৮৮ টি মণ্ডপ তৈরি করা হয়েছে এবার। এর মধ্যে নগরীর রাণীবাজার মোড়ের টাইগার সংঘের মণ্ডপটি অন্যন্য।

বাঁশ আর কাপড় দিয়ে তৈরি করা হয়েছে এবারের পূজা মণ্ডপ। স্যাটেলাইটের নিচে গ্রাউন্ড স্টেশনের গেট দিয়ে প্রবেশ করলেই দৃশ্যমান হবে এটি শারদীয় দূর্গোৎসবের একটি বিশাল পূজা মণ্ডপ। সেখানে সাজানো দেবী দূর্গা ও অন্যান্য প্রতিমা। যেহেতু মণ্ডপটি বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের আদলে তৈরি। সেহেতু সবার দৃষ্টি সেদিকেই। এটি নির্মাণের পর থেকে মানুষের লেগেই রয়েছে।

রাণীবাজার মোড় অতিক্রম করতে গেলেই চোখ আটকে যায় এই মণ্ডপটিতে। যারা টেলিভিশনে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ দেখতে পারেননি, তাদের সেই অপূর্ণ ইচ্ছেটা হয়তো এখানে পূরণ হতে পারে।

দর্শনার্থীরা উচ্ছাস প্রকাশ করে জানান, এখানে যে কারো চোখে পড়বে মহাকাশে বঙ্গবন্ধু-১ সাটেলাইট উৎক্ষেপণকারী স্পেস-এক্স এর রকেটটি। মনে হতে পারে রকেটটি প্রস্তুতি নিচ্ছে মহাকাশে উড্ডয়নের জন্য। সাদা রঙের সুবিশাল রকেটটি মাথা উঁচু করে দাঁড়িয়ে জানান দিচ্ছে বাংলাদেশের মহাকাশ জয়ের ইতিহাস।

রকেটটির গায়ে লেখা “ বঙ্গবন্ধু-১”। তার গায়ে রয়েছে বাঙালীর রক্তে অর্জিত লাল সবুজের পতাকা। রকেটটির নিচের দিকে লাল কাপড়ের কুচিগুলো রকেট থেকে নির্গত অগ্নি ধোঁয়ার স্মারক। মনে হতে পারে এই বুঝি মহাকাশে উড়াল দেবে।

আয়োজক টাইগার সংঘের সাধারণ সম্পাদক পার্থ পাল চৌধুরী জানান, প্রতিবছরই ব্যতিক্রমী কিছু করার প্রয়াস চালায় টাইগার সংঘ। সেই ধারাবাহিকতায় এবার পূজামণ্ডপ তৈরি করা হয়েছে দেশের বড় অর্জন বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের আদলে। এটি বাংলাদেশের অনন্য অর্জন। এ অর্জনকে তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দিতেই এবারের আয়োজন।