রাব্বির কাছে অস্ট্রেলিয়া-জিম্বাবুয়ে সবই সমান

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১:১৪ পূর্বাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৮ | আপডেট: ১:১৪:পূর্বাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৮

এমনিতে হাসি-খুশি দেখতে ফজলে রাব্বি। বাংলাদেশ দলে প্রথমবারের মতো ডাক পাওয়ায় সেই হাসিটা আরও চওড়া হয়েছে। জাতীয় দলের ড্রেসিং রুম, কোচদের সঙ্গে অনুশীলন-পরামর্শ, সিনিয়র খেলোয়াড়দের সঙ্গে আলাপ-আলোচনা সবকিছু নতুন তার কাছে। এই নতুনত্বই বেশি উপভোগ করছেন বরিশালের ছেলে ফজলে রাব্বি। তার মধ্যে নেই বিশেষ কোন চাপ।

সোমবার জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশ দলের আনুষ্ঠানিক প্রস্তুতি শুরু হয়েছে। মঙ্গলবার বাংলাদেশে আসবে জিম্বাবুয়ে দল। প্রথম দিন বাংলাদেশ দলের অনুশীলনে ক্রিকেটারদের ফিটনেস ট্রেনিং হয়েছে। বাংলাদেশ কোচ ব্যাটসম্যানদের সিঙ্গেল-ডাবল রান নেওয়া নিয়েও কাজ করেছেন।

দুই অনুশীলন সেশনের ফাঁকে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে আসলেন রাব্বি। জানালেন জাতীয় দলের ড্রেসিং রুমের সঙ্গে পরিচিত হওয়ার অভিজ্ঞতা, ‘চাপের ব্যাপার মাথায়ই নেই। অনুশীলন করা, আপনাদের সঙ্গে কথা বলা উপভোগ করছি। সবাই সবার কাজ কি সেটা ঠিকঠাক জানে। আমি দেখে শেখার চেষ্টা করছি। দলের অন্যরা আমাকে খুবই অনুপ্রাণিত করছে।’

বাংলাদেশ দলে আসার আগে আয়ারল্যান্ডে ‘এ’ দলের হয়ে সফরে বেশ ভালো করেছেন রাব্বি। এখন তিনি আগের থেকে বেশ আত্ববিশ্বাসী বলে আগেই জানান। দীর্ঘ ১৪ বছর ঘরোয়া ক্রিকেট খেলার অভিজ্ঞতা রাব্বির। সেই অভিজ্ঞতা এবার জাতীয় দলে প্রয়োগের পালা রাব্বির। কিন্তু ঘরোয়া ক্রিকেটের অভিজ্ঞতা এবং আন্তর্জাতিক অঙ্গন এক নয়। রাব্বি সেটা ভালোই জানেন, ‘আমার আন্তর্জাতিক ক্রিকেটের কোন অভিজ্ঞতা নেই। তাই জানি না জিম্বাবুয়ে, দক্ষিণ আফ্রিকা বা অস্ট্রেলিয়ার সঙ্গে খেলার পার্থক্য কি। সেজন্য সুযোগ পেলে আমি আমার মতোই খেলব। প্রতিপক্ষ কোন দল সেটা বড় ব্যাপার না, নিজের খেলাটা প্রয়োগ করাই বড়।’

রাব্বিকে বাংলাদেশ দলে সাকিব আল হাসানের বদলি হিসেবে নেওয়া হয়েছে। জিম্বাবুয়ের বিপক্ষে তাকে সেই জায়গা পূরণ করতে হবে। রাব্বি যদিও সাকিবের মতো পুরোদস্তুত অলরাউন্ডার না তবুও জায়গা পূরণের ব্যাপারে আশাবাদী তিনি। রাব্বি জানান, সাকিব ভাইয়ের জায়গা তো পূরণ করা সম্ভব না। তবে চেষ্টা করবো সুযোগ পেলে তার অভাব পূরণের।