রাশিয়ার সাবমেরিন বহর নিয়ে উদ্বেগে আমেরিকা

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:০৪ অপরাহ্ণ, অক্টোবর ৬, ২০১৮ | আপডেট: ৯:০৪:অপরাহ্ণ, অক্টোবর ৬, ২০১৮

মার্কিন নৌ বাহিনীর একজন কমান্ডার বলেছেন, রাশিয়ার পক্ষ থেকে বিভিন্ন ধরনের সাবমেরিন তৈরি এবং সেগুলোকে অত্যন্ত ক্ষমতাধর ক্রুজ ক্ষেপণাস্ত্রের মতো অস্ত্রসজ্জিত করার ঘটনায় উদ্বিগ্ন আমেরিকা।

ইউরোপে মার্কিন নৌবাহিনীর কমান্ডার অ্যাডমিরাল জেমস ফোগো গতকাল (শুক্রবার) সাংবাদিকদের বলেন, রাশিয়ার হাতে যদিও শক্তিশালী যুদ্ধজাহাজের সক্ষমতা নেই তবে সমুদ্রের নিচেই তাদের যে শক্তি রয়েছে তা সত্যিকারের হুমকি। তিনি বলেন, “আমরা দেখেছি সব ধরনের সাবমেরিন ও জাহাজকে তারা নতুন করে তৈরি করছে। আমি সাবমেরিন যুদ্ধ নিয়ে অনেক বেশি আতংকিত।” ওয়াশিংটনে আটলান্টিক কাউন্সিলের অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে জেমস ফোগো এসব কথা বলেন।

২০০৮ সালে রাশিয়া ইউরি ডলগোরুকি বরি-ক্লাস সাবমেরিন চালু করেছে এবং এই সাবমেরিন ১৬টি বুলাভা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বহন করতে সক্ষম। এছাড়া, রয়েছে পরমাণু শক্তিচালিত ইয়াসেন-ক্লাস অ্যাটাক সেভারোদভিনস্ক সাবমেরিন যা ২০১৪ সালে রুশ বাহিনীতে যুক্ত হয়েছে। এ সাবমেরিন থেকে সফলভাবে ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে। এছাড়া, আরো নানা রকম সাবমেরিন রয়েছে যা শত্রুপক্ষের বিরুদ্ধে হামলা চালিয়ে যুদ্ধের মোড় ঘুরিয়ে দেয়া জন্য কার্যকর ভূমিকা রাখতে পারে বলে মনে করা হয়।