‘রোনালদো নেই বলেই রিয়ালের এই দুর্দশা’

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১২:২১ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০১৮ | আপডেট: ১২:২১:অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০১৮

রিয়াল মাদ্রিদে নেই ক্রিশ্চিয়ানো রোনালদো। চলতি মৌসুম থেকে তিনি খেলছেন ইতালীয় ক্লাব জুভেন্টাসে। রোনালদো নেই, রিয়ালের ক্ষুরধার ভাবও আর নেই। রিয়ালের এই দুর্দশার কারণ হিসেবে অনেকেই মনে করছেন রোনালদোর না থাকাকে। এবার এই সুরে সুর মেলালেন রিয়ালের সাবেক কোচ ভ্যান্ডারলেই লুক্সেমবার্গো।

লা লিগায় ইতিমধ্যেই ৮ ম্যাচ খেলেছে রিয়াল। যার চারটিতে জেতার বিপরীতে হেরেছে চারটি। পয়েন্ট তালিকাতেও তারা আছে চার নাম্বারে। জিততে পারেনি চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচেও। আর এতেই শুরু হয়ে গেছে রিয়ালের দুর্দশা খোঁজার কারণ।

রিয়ালের সাবেক কোচ ভ্যান্ডারলেই লুক্সেমবার্গো বলেছেন, ‘পাল্টে গেছে, সব পার্থক্য গড়ে দিয়েছে ক্রিশ্চিয়ানো। আমি রিয়াল মাদ্রিদে কাজ করেছি। আমি জানি এ ধরনের বিশেষ খেলোয়াড় প্রতিপক্ষদের দুশ্চিন্তায় ফেলে দেয়, এমনকি বড় প্রতিপক্ষকেও।’

রোনালদোর প্রশংসা করে এই ব্রাজিলিয়ান কোচ বলেন, “রিয়াল মাদ্রিদে এখন এমন খেলোয়াড় নেই যারা প্রতিপক্ষের মধ্যে এমন অনুভূতি তৈরি করতে পারে যে, তারা শেষ। অনুভূতিটা এমন যে ‘আমাকে ক্রিস্তিয়ানো রোনালদোর মুখোমুখি হতে হবে।’ বর্তমান দলে রিয়ালের এই ধরনের খেলোয়াড় নেই।’

উল্লেখ্য, ২০০৪-০৫ মৌসুমে রিয়ালের কোচ ছিলেন লুক্সেমবার্গো। মাত্র ৪ পয়েন্টের ব্যবধানে বার্সেলোনার কাছে লা লিগার শিরোপা হাতছাড়া করেন তিনি।