রোববার থেকে কমতে পারে বৃষ্টির প্রবণতা

প্রকাশিত: ১:২১ অপরাহ্ণ, জুলাই ২, ২০২১ | আপডেট: ৩:২২:অপরাহ্ণ, জুলাই ২, ২০২১

কয়েকদিন ধরে দেশজুড়ে যে ভারি বৃষ্টি হচ্ছে তা আগামী রোববার (৪ জুলাই) থেকে কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আষাঢ়ের মাঝামাঝি এসে সারাদেশেই ভারি থেকে অতিভারি বৃষ্টি হচ্ছে। ভারি বৃষ্টির কারণে এক দিনের ব্যবধানে তাপমাত্রা প্রায় ৪ ডিগ্রি সেলসিয়াস কমে গেছে।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, কয়েকদিন ধরে দেশজুড়ে যে ভারি বৃষ্টি হচ্ছে তা আগামী রোববার থেকে কমতে পারে। প্রচুর জলীয়বাষ্প নিয়ে আসা দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। তাই এখন বৃষ্টির পরিমাণ বেশি।

মো. শাহীনুল ইসলাম আরও জানান, আগামী ২৪ ঘণ্টায় রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বৃষ্টি হতে পারে। এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে, আবহাওয়া অধিদপ্তরের দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, আগামী তিন দিনে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে। বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত সারাদেশেই বৃষ্টি হয়েছে। এ সময়ের সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে কক্সবাজারে, সেখানে ১১০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া বিভাগ। এ সময় ঢাকায় ৩৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে।