রোহিঙ্গাদের ওপর ইন্টারনেট নিষেধাজ্ঞা ভালো নয়: এইচআরডব্লিউ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৫:০৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০১৯ | আপডেট: ৫:০৪:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০১৯

বাংলাদেশের রোহিঙ্গা শরণার্থী শিবিরগুলোতে টেলিযোগাযোগ এবং ইন্টারনেট নিষেধাজ্ঞা মানবিক ও জরুরি পরিষেবাগুলোকে ব্যাহত করবে। রোহিঙ্গাদের ওপর ইন্টারনেট নিষেধাজ্ঞা ভালো নয়।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) নিউইয়র্ক থেকে এক বিবৃতিতে এসব কথা জানায়।

কক্সবাজারের টেকনাফ এবং উখিয়ার ক্যাম্পগুলোতে নেটওয়ার্ক বন্ধ হওয়ায় প্রায় ১১ লাখ শরণার্থীদের যোগাযোগ এবং তথ্য জানতে মারাত্মকভাবে বঞ্চিত করছে।

গত ৯ সেপ্টেম্বর বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) রোহিঙ্গা ক্যাম্পগুলোতে থ্রি’জি এবং ফোর’জি পরিষেবা বন্ধ করার নির্দেশ দিয়েছে।

শিবিরের বাসিন্দারা জানিয়েছেন, ১০ সেপ্টেম্বর থেকে হাই-স্পিড পরিষেবা বন্ধ রয়েছে। টু’জি পরিষেবা পাওয়া গেলেও এটি কেবলমাত্র সীমাবদ্ধ কল এবং পাঠ্য মেসেজিংয়ের অনুমতি দিতে পারছে। বাংলাদেশ সরকারের অবিলম্বে এই নিষেধাজ্ঞাগুলো সরিয়ে নেওয়া উচিত।

এইচআরডব্লিউ’র এশিয়া পরিচালক ব্র্যাড অ্যাডামস বলেন, ‘রোহিঙ্গা শিবিরগুলোতে সুরক্ষা নিশ্চিত করার জন্য বাংলাদেশ সরকারের একটি দায়িত্ব রয়েছে, তবে ইন্টারনেট অ্যাক্সেস বন্ধ করে দেওয়া এই উপায় নয়।’

তিনি আরও বলেন, ‘শরণার্থী শিবিরগুলোতে যোগাযোগের সীমাবদ্ধতা মারাত্মকভাবে প্রয়োজনীয় পরিষেবাগুলোতে বাধা সৃষ্টি করবে, ইতোমধ্যে ভয়াবহ জীবনযাত্রার অবনতি ঘটবে এবং জীবনকে ঝুঁকিতে ফেলবে।’