রোহিঙ্গাদের দলে টানছে জঙ্গিগোষ্ঠী হুজি

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:৫৯ অপরাহ্ণ, অক্টোবর ৯, ২০১৮ | আপডেট: ৯:৫৯:অপরাহ্ণ, অক্টোবর ৯, ২০১৮
ফাইল ছবি

বাংলাদেশের নিষিদ্ধঘোষিত জঙ্গিগোষ্ঠী হরকাত-উল-জিহাদ আল ইসলামের (হুজি) সদস্যরা ভারতে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দলে টানছে। ভারতের গোয়েন্দা সংস্থা ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি) এক প্রতিবেদনে কেন্দ্রীয় সরকারকে এ তথ্য জানিয়েছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে জমা দেয়া ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, গত কয়েকদিনে ভারতের উত্তর-পূর্বাঞ্চল থেকে দক্ষিণাঞ্চল; বিশেষ করে কেরালা ও হায়দরাবাদে রোহিঙ্গাদের চলাচল বৃদ্ধি পেয়েছে। রোহিঙ্গারা আসামের গুয়াহাটি থেকে ট্রেনযোগে পালঘাটে চলাচল করছেন। এ সময় তারা ১২৫০৮, ১২৫০৬ ও ১৫৯০৬ নম্বর ট্রেন ব্যবহার করেছেন।

গুয়াহাটি-ত্রিবান্দ্রম সেন্ট্রাল এক্সপ্রেস, দিল্লিগামী নর্থইস্ট এক্সপ্রেস ও দিবরুগর থেকে কানিয়াকুমারীগামী বিবেক এক্সপ্রেস ট্রেন ব্যবহার করে এক প্রদেশ থেকে আরেক প্রদেশে যাচ্ছে রোহিঙ্গারা।

রোহিঙ্গাদের এই চলাচলকে দেশটির জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে উল্লেখ করে আইবির প্রতিবেদনে বলা হয়েছে, শরণার্থীদের মাঝে বেশ কিছু মৌলবাদীকে পাওয়া গেছে; যারা ভারতের দক্ষিণাঞ্চলে রোহিঙ্গাদের সঙ্গে যোগাযোগ বৃদ্ধি করেছে।

রোহিঙ্গাদের চলাফেরা নিয়ে গত সপ্তাহে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং কেরালার স্থানীয় সরকারকে সতর্ক করে দেয়ার জন্য মন্ত্রণালয়ের সচিবকে নির্দেশ দেন। গোপনীয় ওই সতর্কবার্তায় কেরালার ১৪টি ট্রেনের নম্বর উল্লেখ করা হয়। এসব ট্রেন ব্যবহার করে কেরালা থেকে তামিলনাড়ু যাতায়াত করছে রোহিঙ্গারা।

রাজ্যের রেলওয়ে পুলিশকে কড়া নজরদারি অব্যহাত রাখার আহ্বান জানানো হয়।

আইবির প্রতিবেদনে আরো বলা হয়, জঙ্গিগোষ্ঠী হরকাত-উল-জিহাদ আল ইসলামের (হুজি) কিছু সদস্যকে রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে যোগাযোগ করতে দেখা গেছে। তবে হুজি ছাড়াও অন্য জঙ্গিগোষ্ঠীর সদস্যরাও নিজ দলে ভেড়ানোর জন্য রোহিঙ্গাদের সঙ্গে মেলামেশা করছে। এটি ভারতের নিরাপত্তার জন্য বড় হুমকি।