লকডাউনে যেসব জিনিস ঘরে রাখা আবশ্যক

প্রকাশিত: ৫:৪৩ অপরাহ্ণ, জুন ৩০, ২০২১ | আপডেট: ৫:৪৩:অপরাহ্ণ, জুন ৩০, ২০২১
প্রতিকী ছবি

করোনা রোধে আগামীকাল ১ জুলাই ভোর ৬টা থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত কঠোর লকডাউন বা শাটডাউন ঘোষণা করেছে সরকার। এসময় বাইরে বের হওয়া নিষেধ।

তবে নানা প্রয়োজনে আমাদের অনেক সময় বাইরে যেতে হয়, তাই লকডাউনের সময় কিছুটা ভোগান্তিতে পড়তে হয়। তাই এই ভোগান্তি এড়াতে দরকারি কিছু জিনিস আগে থেকেই ঘরে সংগ্রহ করে রাখতে পারেন।

লকডাউনে প্রয়োজনীয় সব খাবার ঘরে রাখুন। যেমন, চাল, ডাল, ছোলা, চিড়া, মুড়ি আটা, ময়দা, ইত্যাদি শুকনো জাতীয় খাবার পরিমান মতো রাখুন। বিভিন্ন মশলা জাতীয় জিনিস রাখুন হাতের কাছে। জুস কিংবা দুধ কেনার পূর্বে তার মেয়াদ দেখে নিন। এবং ড্রাই ফ্রুটস কিনে রাখতে পারেন যেমন- বাদাম, খেজুর, কিশমিশ ইত্যাদি। সেই সঙ্গে চা-কফিও কিনে রাখবেন।

এইসময় আমাদের যে জিনিসটির বেশি প্রয়োজন হতে পারে, সেটা হলো ওষুধ। আপনি নিয়মিত যে ওষুধগুলো খেয়ে থাকেন, সেসব ওষুধ কিনে রাখুন। এছাড়াও ফার্স্টএইড বক্সে প্রয়োজনীয় ওষুধ ও সরন্জাম রেখে দিন।

এছাড়া শিশুর জন্য দুধ, খাবার, ডায়াপারসহ তার প্রয়োজনীয় জিনিসগুলো ঘরে রাখুন। যাতে শিশুর কোন অসুবিধায় না পরতে হয়।

বর্তমানে সংক্রমণ প্রতিরোধে স্যানিটাইজারের বিকল্প নেই। বাড়িতে পর্যাপ্ত স্যানিটাইজার রাখুন। তাছাড়া হ্যান্ডওয়াশ, সাবান,ডিটারজেন্ট, শ্যাম্পু ও টুথপেস্ট এসবই রাখুন বাড়িতে।

আপনার বাড়িতে কেউ অসুস্থ হলেও মাস্ক পরে থাকতে হবে ঘরের সবাইকে। তাই প্রয়োজনমতো মাস্ক কিনে রাখুন। মাস্ক ব্যবহারের পর অবশ্যই সেটা পরিষ্কার করে রাখবেন অথবা ফেলে দিবেন।