লকডাউন শেষ হলে বেড়ে যেতে পারে গাড়ি বিক্রি

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:৫৯ অপরাহ্ণ, এপ্রিল ১৪, ২০২০ | আপডেট: ৯:৫৯:অপরাহ্ণ, এপ্রিল ১৪, ২০২০

করোনাভাইরাসের আধিপত্যে স্থবির গোটা বিশ্ব। ছোট বড় সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠানসহ বন্ধ রয়েছে প্রাতিষ্ঠানিক পড়াশোনা। শুধুমাত্র নিত্যপণ্যের আর ওষুধের দোকানই খোলা রয়েছে তাও সীমিত সময়ের জন্য।

মন্দা চলছে সব সেক্টরেই। তবে করোনাভাইরাস পরবর্তী সময়ে ভারতের গাড়ি শিল্পের জন্য সুখবর নিয়ে আসতে পারে বলে জানিয়েছে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান মারুতি সুজুকির চেয়ারম্যান আর সি ভার্গভ।

তিনি জানান, লকডাউন শেষ হলে ভারতে গাড়ি বিক্রি বাড়তে পারে। লকডাউনের পরেও সংক্রমণ থেকে দূরে থাকতে মানুষ সামাজিক দূরত্ব চালিয়ে যাবে। ভারত আগের মতো থাকবে না, মানুষের মানসিকতা অনেকটা বদলে যাবে।

এদিকে, করোনাভাইরাসের আঘাতে মার্চে ভারতে যাত্রীবাহী গাড়ি বিক্রি ৫২ শতাংশ কমেছে। এই সময় দেশের এক নম্বর গাড়ি প্রস্তুতকারী কোম্পানির প্রধানের এই মন্তব্য তাৎপর্যপূর্ণ। মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী মোদি জানিয়েছেন ৩ মে পর্যন্ত গোটা দেশে লকডাউন চলবে।

সম্প্রতি চীনে ধীরে ধীরে লকডাউন খুলতে শুরু করেছে। সেখানে বিভিন্ন ডিলারদের শো-রুমে ভিড় চোখে পড়েছে। গাড়িতে যাতায়াতে বেশি সুরক্ষিত মনে করছেন চীনের নাগরিকরা।

লকডাউনের কারণে গটা দেশে গাড়ি উৎপাদন বন্ধ রয়েছে। এই অবস্থায় বিভিন্ন ডিলারের শো-রুমে ৪ লাখ কর্মী কাজ হারাতে পারেন। কারখানা বন্ধ থাকলে প্রতিদিন ২ হাজার ৩০০ কোটি টাকার ক্ষতির সম্মুখীন হচ্ছে কোম্পানিগুলো।

লকডাউনের পরে কাজ শুরু হলে মারুতি সুজুকিকে কারখানায় কর্মী সংখ্যা কমাতে হবে। সেই বুঝে উৎপাদন নিয়ন্ত্রণ করবে কোম্পানি। ভার্গভ বলেন, ‘কর্মীদের সুরক্ষিত রাখা একটি কঠিন কাজ হতে চলেছে।’