শুক্রবার হাবিপ্রবিতে দিনব্যাপী বিতর্ক উৎসব

প্রকাশিত: ৫:১৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০১৯ | আপডেট: ৫:১৯:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০১৯
ছবি: টিবিটি

‘শোন, বিতর্ক আমাদের সৌন্দর্য, যুক্তিই আমাদের শক্তি’ এই মূলমন্ত্রকে প্রতিপাদ্য করে আগামী শুক্রবার ( ২০ সেপ্টেম্বর ) দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে দিনব্যাপী বিতর্ক উৎসব।

ডিবেটিং সোসাইটি অব এইচএসটিইউ প্রথম বারের মতো আয়োজন করছে এমন প্রতিযোগিতা। যেখানে অংশ নিচ্ছে রংপুর বিভাগের আট জেলার স্কুল,কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকরা।

বিতর্ক উৎসবে মোট পাঁচ ধরনের বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে বলে আশা প্রকাশ করেছেন ডিবেটিং সোসাইটি অব এইচএসটিইউ এর বর্তমান সভাপতি জাহিদ শিহাব। দিনব্যাপী এ উৎসব বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে-২ তে সকাল ৮ টা থেকে শুরু হয়ে শেষ হবে সন্ধ্যা ৭টায়।

এবারের উৎসবে বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে হাবিপ্রবিতে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের নিয়ে ‘গ্লোবাল ডিবেট’। এছাড়াও থাকছে সবার জন্য উন্মুক্ত কুইজ প্রতিযোগিতা।

এ প্রসঙ্গে ডিবেটিং সোসাইটি অব এইচএসটিইউয়ের সভাপতি জাহিদ শিহাব বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে বলেন,” বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের অনুষ্ঠানকে সাফল্যমন্ডিত করতে সার্বিক সহায়তা প্রদান করছে। এদিকে ডিবেট ফেস্টিভাল-২০১৯ উৎসবে প্রায় ৭৫০ জন বিতার্কিক অংশ নিচ্ছে। আমি বিশ্ববিদ্যালয়ের সকল সাধারণ শিক্ষার্থীদের কাছে সার্বিক সহযোগিতা প্রত্যাশা করছি।

এসময় তিনি আরো বলেন বিতর্ক উৎসব-২০১৯ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকার জন্য সম্মতি জ্ঞাপন করেছেন বিশ্ববিদ্যালয়ের উপচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম।

উল্লেখ্য, মুক্ত বুদ্ধি- যুক্তি চর্চা এবং আলোকিত মানুষ গড়ার লক্ষ্য নিয়ে ১৯৯৫ সালে যাত্রা শুরু করে সংগঠনটি। সাপ্তাহিক কার্যক্রম চালানোর পাশাপাশি বিভিন্ন সময় বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে সংগঠনটি।