শেরপুরে শাইন্’র উদ্যোগে বক উদ্ধার করে আকাশে অবমুক্ত

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৪১ পূর্বাহ্ণ, নভেম্বর ৬, ২০১৮ | আপডেট: ১২:৪১:পূর্বাহ্ণ, নভেম্বর ৬, ২০১৮

শাহরিয়ার মিল্টন,শেরপুর প্রতিনিধি: শেরপুর জেলা প্রশাসকের কার্যালয় এবং কাজীবাড়ি এলাকায় তিনজন শিকারীর কাছ ৭টি বক উদ্ধার করা হয়েছে। আজ ৫ নভেম্বর সোমবার বিকালে শেরপুরের প্রকৃতি ও পরিবেশবাদী সংগঠন শাইন্’র নির্বাহী পরিচালক মো. মুগনিউর রহমান মনিসহ কয়েকজন পরিবেশকর্মী এসব বক উদ্ধার করে তা আকাশে অবমুক্ত করেন।

জানা যায়, পরিবেশকর্মী সাদ্দাম ও হোসেইন আহাম্মদ মোল্লা মামুন খবর দেন কয়েকজন শিকারী বাজারে বিক্রির উদ্দেশ্যে বক নিয়ে যাচ্ছেন। খবর পেয়ে শাইন্’র নির্বাহী পরিচালক মুগনিউর রহমান মনি দ্রæত উল্লেখিত স্থানে উপস্থিত হয়ে ওইসব বক উদ্ধার করে তা সোমবার বিকালে আকাশে অবমুক্ত করেন। এ সময় কবি তালাত মাহমুদ, শেরপুর বার্ড ক্লাবের সদস্য আবু হানিফ, মো. মুহ্তাদিউর রহমান সিয়ামসহ অন্যরা উপস্থিত ছিলেন।

শাইন্’র নির্বাহী পরিচালক মুগনিউর রহমান মনি জানান, শীতের শুরু থেকেই একশ্রেণীর অসাধু পাখি শিকারীর দল বক, ঘুঘুসহ বিভিন্ন পাখি নির্বিচারে শিকার করে যাচ্ছে।

এটি পরিবেশের জন্য মারাত্মক হুমকি। শুধু তাই নয় এরা পাখি শিকার করে নির্দয়ভাবে পাখির ডানা ভেঙ্গে মারাত্মকভাবে আহত করছে। ফলে এসব পাখি উদ্ধার করলেও সেবা-শুশ্রæষা ও পরিচর্যা ছাড়া আকাশে অবমুক্ত করা সম্ভব হচ্ছে না। পাখি শিকার দন্ডনীয় অপরাধ। তাই আইন শৃংখলা বাহিনী ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষসহ সবাইকে পাখি রক্ষায় এগিয়ে আসতে হবে।