সংসদে সরকারি চাকরি বিল ২০১৮ উত্থাপিত

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯:৩৬ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০১৮ | আপডেট: ৯:৩৬:অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০১৮
জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

দক্ষ, জনবান্ধব, স্বচ্ছ ও জবাবদিহিমূলক জনপ্রশাসন নিশ্চিত করতে প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে আজ সংসদে সরকারি চাকরি বিল, ২০১৮ উত্থাপন করা হয়েছে। সরকারি কর্মচারীর দায়িত্ব পালনের সঙ্গে সম্পৃক্ত অভিযোগে করা ফৌজদারি মামলায় আদালতে অভিযোগপত্র গৃহীত হওয়ার আগে কর্মচারীকে গ্রেপ্তার করতে হলে সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক বিলটি উত্থাপন করেন।

বিলে প্রজাতন্ত্রের কর্ম এবং কর্ম বিভাগ সৃজন ও পুনর্গঠন, সরকারি কর্মচারীদের ওপর নিয়ন্ত্রণ ও এখতিয়ার, নিয়োগ, পদোন্নতি, শিক্ষানবিস কাল ও চাকরি স্থায়ীকরণ, প্রেষণ ও লিয়েন, বৈদেশিক বা বেসরকারি চাকরি গ্রহণ, জ্যেষ্ঠতা, উদ্বৃত্ত সরকারি কর্মচারী আত্তীকরণ, বেতন-ভাতা সুবিধাদি, ছুটি, প্রশিক্ষণ, কর্ম জীবন পরিকল্পনা, কর্ম উন্নয়ন, চাকরি বই, চাকরি বৃত্তান্ত, কল্যাণ ও সহায়তা, সরকারি সেবা প্রদান নিশ্চিতকরণ, প্রণোদনা, পুরস্কার, স্বীকৃতিসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিলে বিধান লংঘনজনিত অপরাধে দন্ডের প্রস্তাব করা হয়েছে। এছাড়া সরকারি কর্মচারীদের ক্ষেত্রে ফৌজদারি অপরাধে অভিযুক্ত করার ক্ষেত্রে সুনির্দিষ্টকরণের বিধানের প্রস্তাব করা হয়েছে। বিলে সরকারি কর্মচারীর অবসর গ্রহণ, ঐচ্ছিক অবসর গ্রহণ, সরকারি কর্তৃক অবসর প্রদান, অক্ষমতা জনিত অবসর, অবসর উত্তর ছুটি, অবসরে যাওয়া কর্মচারীকে পুনঃনিয়োগে বাধা-নিষেধ, অবসর সুবিধা, চুক্তি ভিত্তিক নিয়োগ, অবসর স্থগিত, প্রত্যাহার, চাকরি থেকে ইস্তফাসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধানের প্রস্তাব করা হয়েছে।

পরীক্ষা-নিরীক্ষা করে ৩ দিনের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।