সঙ্গমকালে ভেঙ্গে গেল পুরুষের গোপনাঙ্গ

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৭:৩৯ অপরাহ্ণ, জুলাই ৩, ২০২১ | আপডেট: ৭:৪১:অপরাহ্ণ, জুলাই ৩, ২০২১
প্রতিকী ছবি

এমন ঘটনা এর আগে কারোর ঘটেনি। সঙ্গিনীর সঙ্গে সহবাস করার সময় এক ৪০ বছর বয়সী ব্রিটিশ ব্যক্তির পুরুষাঙ্গ লম্বালম্বিভাবে ভেঙে গিয়েছে। বিশ্বে এমন ঘটনা এই প্রথম ঘটল বলে দাবি করেছেন চিকিৎসকরা। এই অদ্ভূত ঘটনাটি প্রকাশিত হয়েছে ব্রিটিশ মেডিকেল জার্নাল (BMJ)-এর সাম্প্রতিকতম সংস্করণে।

চিকিৎসকরা জানিয়েছেন, তার সঙ্গিনীর পেরিনিয়াম অর্থাৎ মলদ্বার এবং যৌনাঙ্গে মধ্যবর্তী অংশের সঙ্গে ধাক্কা লেগেই ওই ব্যক্তির পুরুষাঙ্গ ভেঙে গিয়েছে। এর আগে বিশ্বে যতগুলি পুরুষাঙ্গ ভাঙার ঘটনা নথিবদ্ধ করা হয়েছে, সবগুলি ক্ষেত্রেই পুরুষাঙ্গগুলি আড়াআড়ি ভেঙেছিল। কিন্তু, এই প্রথম কোনও পুরুষাঙ্গ লম্বালম্বিভাবে ভাঙতে দেখা গেল, বলে দাবি করা হয়েছে।

পুরুষাঙ্গে কোনও হাড় থাকে না। তাহলে, তা ভাঙে কী করে? চিকিৎসকরা জানিয়েছেন, হাড় না থাকলেও লিঙ্গে ইরেকটাইল টিস্যুর চারপাশে প্রতিরক্ষামূলক একটা স্তর থাকে, যা পুরুষাাঙ্গে রক্ত সঞ্চালন ঘটায়। কোনও কারণে সেই প্রতিরক্ষামূলক স্তরটি ক্ষতিগ্রস্থ হলে, পুরুষাঙ্গ ভেঙে যাওয়া বা পিনাইল ফ্র্যাকচার (Penile Fracture) ঘটে। এর আগে পর্যন্ত প্রত্যেকটি ক্ষেত্রেই ওই স্তরটি অনুভূমিকভাবে ক্ষতিগ্রস্ত হলেও এই ক্ষেত্রে অন্যরকম ঘটনা ঘটেছে।

BMJ-তে প্রকাশিত ওই ব্যক্তির পুরুষাঙ্গের MRI স্ক্যান , যাতে ধরা পড়ে ৩ সেমি দীর্ঘ ‘টিয়ার’-টি

চিকিৎসকরা জানিয়েছেন অনুভূমিক ভাবে পুরুষাঙ্গ ভেঙে গেলে একটা শব্দ হয়। কিন্তু, এই ক্ষেত্রে ওই ব্যক্তি কোনও শব্দ শুনতে পাননি। তাঁরা আরও বলেছেন, অনুভূমিকভাবে ভাঙলে সঙ্গে সঙ্গেই পুরুষাঙ্গের উত্থান হারিয়ে যায়, কিন্তু, এই ক্ষেত্রে তা ঘটতে বেশ কিছুটা সময় লেগেছে। তাই প্রথমে ওই ব্যক্তি তাঁর পুরুষাঙ্গ ভাঙার বিষয়টি বুঝতেই পারেননি। পরে ধীরে ধীরে তাঁর পুরষাঙ্গের ক্ষতিগ্রস্ত জায়গাটি ফুলে উঠেছিল। তখনই চিকিৎসকদের শরণাপন্ন হয়েছিলেন তিনি।

এমআরআই (MRI) স্ক্যান করে ডাক্তাররা দেখেছিলেন, ওই লোকটির পুরুষাঙ্গের ডানদিকে উল্লম্বভাবে তিন সেন্টিমিটার দীর্ঘ টিয়ার রয়েছে। তবে, ওই আঘাতের ছয় মাসের মধ্যেই ফের সহবাস শুরু করতে সক্ষম হয়েছিলেন ওই ব্যক্তি। এমমনটাই জানা গিয়েছে বিএমজে থেকে। শুধু তাই নয়, আঘাতের কারণে তার যৌন জীবন এতটুকু ক্ষতিগ্রস্তও হয়নি।