সচিবালয়ে চিতাবাঘ!

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৫:৫৬ অপরাহ্ণ, নভেম্বর ৫, ২০১৮ | আপডেট: ৫:৫৬:অপরাহ্ণ, নভেম্বর ৫, ২০১৮

প্রশাসনিক সদর দফতর সচিবালয়ে মন্ত্রী-আমলাদের উপস্থিতি থাকার কারণে সেখানে নেওয়া হয় সর্বোচ্চ পর্যায়ের নিরাপত্তা। সেই চৌকস নিরাপত্তা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে সোমবার সচিবালয়ে ঢুকে পড়ে আস্ত চিতাবাঘ। বাঘ দেখে আতঙ্ক ছড়িয়ে পড়ে পুরো সচিবালয় এলাকায়।

এ ঘটনা ভারতের গান্ধীনগরে গুজরাট সরকারের সচিবালয়ে। সোমবার ভোরে সচিবালয়ে ঢুকে পড়ে একটি চিতাবাঘ। প্রথম দেখতে পান পুলিশের এক কনস্টেবল। সিসিটিভি ফুটেজেও দেখা যায়, বন্ধ দরজার তলা দিয়ে গলে সচিবালয়ের ক্যাম্পাসে ঢুকছে চিতাবাঘ।

সিসিটিভির ভিডিও ফুটেজ সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ছড়িয়ে পড়ার পর সেই ভিডিও দেখে আঁতকে ওঠেন অনেক মন্ত্রী-আমলারাও। চিতার খোঁজে তল্লাশি শুরু করেছেন বন অধিদফতরের কর্মীরা। গোটা এলাকা ঘিরে রাখে পুলিশ ও নিরাপত্তাকর্মীরা। কোনও কর্মী বা নেতা-মন্ত্রীদের কাউকেই ভিতরে ঢুকতে দেওয়া হয়নি।

সোমবার ভোরে আচমকাই সিসিটিভির পর্দায় চোখ রেখে চমকে ওঠেন এক নিরাপত্তাকর্মী। সচিবালয় চত্বরের ভিতরেই যে অবলীলায় ঘুরে বেড়াচ্ছে এক শ্বাপদ। কখনও লনে দুলকি চালে ঘুরে বেড়াচ্ছে, তো কখনও গ্রিলের ব্যারিকেডের নিচের ফাঁক দিয়ে ঢুকে পড়ছে অন্য দিকে। সঙ্গে সঙ্গে ওই নিরাপত্তা কর্মী বাকিদের ডেকে নেন। তারা সবাই ঘরে ঢুকে পড়ে বন অধিদফতরে খবর পাঠান।

খবর পেয়ে বন অধিদফতরের উচ্চপদস্থ কর্মকর্তারাও ঘটনাস্থলে ছুটে আসেন। কিন্তু ততক্ষণে চিতাবাঘটি গা ঢাকা দিয়েছে। বন অধিদফতরের কর্মীরা গোটা বিধানসভা চত্বরে কার্যত চিরুনি তল্লাশি চালাচ্ছেন বাঘটি ধরতে। আনাচে-কানাচে চিতা বাঘের খোঁজ চালাচ্ছেন। তবে পায়ের ছাপ দেখে বা অন্য কোনও সূত্র থেকে তারা নিশ্চিত করে বলতে পারেননি, চিতাবাঘটি জঙ্গলে ফিরে গিয়েছে, নাকি এখনও সচিবালয় চত্বরেই কোথাও গা ঢাকা দিয়ে রয়েছে।

সিসিটিভির ফুটেজ খতিয়ে দেখে বন অধিদফতরের কর্মকর্তারা জানিয়েছেন, সম্ভবত খাবারের টানেই লোকালয়ে চলে আসে চিতাবাঘটি।

শহরের প্রাণকেন্দ্রে চিতাবাঘ ঢুকে পড়ায় ঘুম ছুটে যায় পুলিশ কর্মকর্তাদেরও। তারা গিয়ে গোটা এলাকা ঘিরে ফেলেন। ঘটনাস্থলে উপস্থিত পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, বন অধিদফতর গোটা বিধানসভা চত্বর নিরাপদ ঘোষণা না করা পর্যন্ত কাউকে ভিতরে ঢুকতে দেওয়া হবে না।

সূত্র: আনন্দবাজার।