সাদা বাঘশাবক দেখতে চিড়িয়াখানায় ভিড়

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৭:০০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০১৮ | আপডেট: ৭:০০:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০১৮

টিবিটি দেশজুড়েঃ বাঘিনী পরীর সঙ্গে খুনসুটিতে ব্যস্ত ছানা দুটি। এর মধ্যে একটির গায়ের রঙ হলুদের ওপর কালো ডোরা কাটা। অন্যটি সাদার ওপর কালো ডোরা।

গত ১৯ জুলাই চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘের সাদা শাবকটি জন্ম নিয়েছে। এটাই দেশের প্রথম সাদা বাঘশাবক। এটি দেখতে প্রায় প্রতিদিনই ভিড় জমাচ্ছেন দর্শনার্থীরা। ভিন্ন রঙের বাঘ দেখে মুগ্ধ হচ্ছেন তারা।

এ ব্যাপারে চট্টগ্রাম চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কিউরেটর ও চিকিৎসক ডা. শাহাদাত হোসেন বলেন, আমাদের দেশের কোনও চিড়িয়াখানায় এ ধরনের সাদা বাঘ নেই। মা-বাবার জিনে স্বাভাবিক অবস্থার চেয়ে কিছুটা ভিন্নতার কারণে এ ধরনের প্রাণির জন্ম হয়।


এ ধরনের সাদা বাঘ পার্শিয়াল ও ফুল পার্শিয়াল দুই ধরনের এলবাইনো হয়ে থাকে। আমাদের বাঘের ছানাটি ফুল পার্শিয়াল। মা-বাবার জিন ক্রসিংয়ের মাধ্যমে প্রাকৃতিকভাবে এটির জন্ম হয়েছে।

প্রসঙ্গত, ২০১৬ সালের ৯ ডিসেম্বর ১১ মাস বয়সী রাজ এবং ৯ মাস বয়সী পরীকে দক্ষিণ আফ্রিকা থেকে চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা হয়।

দক্ষিণ আফ্রিকার প্রিটেরিয়ার ক্যাপটিভ ব্রিডিং প্রতিষ্ঠান মাফুয়ানে গেইম রির্সোট থেকে বাঘ ও বাঘিনীটি সংগ্রহ করা হয় বলে তখন জানিয়েছিল চিড়িয়াখানায় পশু সরবরাহকারী প্রতিষ্ঠান ফ্যালকন ট্রেডার্স। ৩৩ লাখ টাকায় কেনা হয়েছিল বাঘ দুটি।

এ বছরের ১৯ জুলাই বাঘ দম্পতি জন্ম দেয় তিনটি সন্তানের। এরমধ্যে একটি ছানা ২০ জুলাই মারা যায়।

বেঁচে থাকা দুটি ছানার মধ্যে একটি কমলা-কালো ডোরা আর অন্য সাদা-কালো।