সাভারে জাফরুল্লাহর গণস্বাস্থ্য হাসপাতালটি ৪১ বছর ধরেই চলছে লাইসেন্স ছাড়া

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২:০১ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০১৮ | আপডেট: ২:০১:অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০১৮
সংগৃহীত

মঙ্গলবার রাতে সাভারের মির্জানগরে গণস্বস্থ্য ফার্মাসিটিকিক্যাল লিমিটেড ও গণস্বাস্থ্য কেন্দ্রে র‌্যাব, ওষুধ প্রশাসন ও সাভার উপজেলা প্রশাসনের সমন্বয়ে এই অভিযান চালানো হয়। অভিযানে র্যাব সদর দফতরের ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন সরওয়ার আলম।

সাভারে ডা. জাফরুল্লাহ চৌধুরীর মালিকানাধীন গণস্বাস্থ্য ফার্মাসিটিউক্যাল লিমিটেড ও গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালে অভিযান চালিয়ে নানা অনিয়মের দায়ে প্রতিষ্ঠান দুটিকে মোট ২৫ লাখ টাকা আর্থিক জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমান আদালত।

দীর্ঘ ৪১ বছর ধরেই লাইসেন্স ছাড়া অবৈধভাবে চালিয়ে আসছে এই হাসপাতালটি। এছাড়া এসময় গণস্বাস্থ্য ফার্মাসিটিউক্যাল থেকে সব ধনের এন্টিবায়োটিক উৎপাদন বন্ধের নির্দেশসহ গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালকে আগামী এক মাসের মধ্যে লাইসেন্স নিয়ে কাযক্রম পরিচালনার নির্দেশও দেয় ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

অভিযান শেষে নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, গণস্বাস্থ্য ফার্মাসিটিকিক্যাল লিমিটেডে ওষুধ উৎপাদন করা হচ্ছিল দীর্ঘ দিন ধরেই। পাশাপাশি তাদের ল্যাব থেকে মেয়াদ শেষ হয়ে যাওয়া বিপুল পরিমাণ ক্যামিক্যাল উদ্ধার করা হয়।

এজন্য এই প্রতিষ্ঠানটিতে ১৫ লাখ টাকা আর্থিক জরিমানা এবং তাদের সব ধরনের এন্টিবায়োটিক ওষধ উৎপাদনের বন্ধের নির্দেশ দেওয়া হয়। এছাড়া গণস্বাস্থ্য কেন্দ্র হাসপতালের অপারেশন থিয়েটার থেকে মেয়াদ শেষ হয়ে যাওয়া বেশ কিছু সার্জিক্যাল ওষধসহ নানা অনিয়মের অভিযোগের প্রমাণ পাওয়ায় হাসপাতালটিকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়।

হাসপাতালটি দীর্ঘ ৪১ বছর ধরেই লাইসেন্সবিহীনভাবে পরিচালনা করছে উল্লেখ করে ১ মাসের মধ্যে লাইসেন্স নিয়ে কারযক্রম পরিচালনার নির্দেশ দেওয়া হয়। অন্যথায়, হাসপাতালটি বন্ধ করে দেওয়া হবে।