সালমান শাহ’র নিজ হাতে লেখা চিঠি!

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৮:১৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০১৮ | আপডেট: ৮:৪১:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০১৮

‘ভালো আছি ভালো থেকো, আকাশের ঠিকানায় চিঠি লেখো’-এই গান শোনেননি, এমন শ্রোতা খুঁজে পাওয়া যাবে না। আর এই গান যখন কানে বাজে তখন আনমনেই চোখের কোণে ভেসে ওঠে একজন সুদর্শন নায়কের মুখ। তিনি সালমান শাহ। বাংলা চলচ্চিত্রের এক অবিস্মরণীয় অধ্যায়।

আচ্ছা এমন যদি হতো, সালমান শাহ নিজ হাতে আপনাকে চিঠি লিখেছে! কেমন লাগতো? নিশ্চয়ই নিজেকে অনেক বড় ভাগ্যবান মনে করতেন? হ্যাঁ ঠিক তাই। গাইবান্ধার ইথেন সেই ভাগ্যবতী। যিনি পেয়েছেন সালমান শাহর নিজ হাতের লেখা চিঠি।

ইথেনরা পাঁচ বোন ছিলেন সালমান শাহর অন্ধ ভক্ত। তাদের কাছে রয়েছে সালমান শাহর অনেক ভিউকার্ড। প্রিয় নায়কের স্মৃতি দুই যুগ অবধি আগলে রেখেছেন তারা। এখন পর্যন্ত যেন নতুনের মতোই রয়েছে সেসব ভিউকার্ড ও চিঠিটা।

ইথেন সালমান শাহকে অনেক চিঠি লিখেছিলেন সেই সময়। ১৯৯৫ সালের ৮ এপ্রিল ইথেনকে উত্তর দিয়েছিলেন সালমান শাহ। সালমান তার চিঠিতে লিখেছেন…

স্নেহের ইথেন,
আমার অনেক ভালোবাসা ও স্নেহাশিস নিও। তোমার চিঠি অনেক আগেই আমি পেয়েছি। কিন্তু অসম্ভব ব্যস্ততার কারণে উত্তর দিতে সামান্য দেরি হয়েছে বলে আমি দুঃখিত। মাসুম ভাইর কাছে তোমার কথা অনেক শুনেছি। তোমার মত একজন ভক্ত আমার আছে ভেবে সত্যি খুব আনন্দ পাই।

এবং মনে মনে খুব গর্বও বোধ করি। তোমাদের মতো আমার ভক্তদের ভালোবাসাই আমার কাজের প্রেরণা। তোমাদের এই ভালোবাসা আমৃত্যু যেন আমার সাথে থাকে, এই দোয়াই বিধাতার কাছে করি। ব্যস্ততার কারণে অতি সংক্ষেপে চিঠিটা শেষ করতে হচ্ছে বলে আবারও ক্ষমা চেয়ে নিচ্ছি। ভবিষ্যতে আবারও চিঠি লেখার আমন্ত্রণ রইলো।
ইতি-

সালমান শাহ।

চিঠির সঙ্গে সালমান শাহ শিল্পী সমিতির ঠিকানা দিয়েছিলেন, যাতে ইথেন আবারও সেই ঠিকানায় চিঠি লিখতে পারেন। এছাড়া রঙিন কাগজে সালমান শাহ নিজের একটি অটোগ্রাফও দিয়েছিলেন ইথেনের জন্য। ইথেন সেই চিঠি, অটোগ্রাফ এখনো পরম যত্নে সংরক্ষণ করে রেখেছেন।

হাজার বছর ধরে সালমান শাহ এভাবেই তার ভক্তদের মাঝে বেঁচে থাকবেন অনেক ভালোবাসায়। মাত্র তিন বছরের ক্যারিয়ার হলেও যে অসামান্য জনপ্রিয়তা সালমান শাহ অর্জন করেছিলেন, সেই উচ্চতায় অন্য কেউ পৌঁছাতে পারবে কি না, বলা মুশকিল।