সিমের নম্বর ঠিক রেখে অপারেটর বদল, প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক উদ্বোধন

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১:০৮ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০১৮ | আপডেট: ১:০৮:অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০১৮
সংগৃহীত

আজ রোববার গণভবনে তিনি এই সেবা উদ্বোধন করেন। নিজের মোবাইল নম্বর ঠিক রেখে অন্য অপারেটরের ভয়েস ও ডাটা প্যাকেজ ব্যবহারের সুবিধা নেয়ার সেবা এমএনপির আনুষ্ঠানিক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চলতি মাসের ১ তারিখ থেকে বাংলাদেশে পরীক্ষামূলকভাবে বাণিজ্যিকভাবে বহুল প্রতীক্ষিত এই সেবা চালু করা হয়। এই সেবা চালু হওয়ার ফলে গ্রাহকরা তার নম্বর অপরিবর্তিত রেখেই যেকোনও কোম্পানির নেটওয়ার্ক ব্যবহার করার স্বাধীনতা পাবেন। যা এর আগে নম্বর পরিবর্তনের ঝামেলার জন্য সম্ভব ছিল না।

আপনি কোনও অপারেটরের সিম ব্যবহার করছেন, কিন্তু ওই অপারেটরের কল চার্জ বা ডাটা চার্জ বেশি এবং একই সময়ে অন্য অপারেটরের চার্জ কম। আপনার ইচ্ছে হচ্ছে কম চার্জ এর সিমে কথা বলবেন বা তার সুবিধা গ্রহণ করবেন।

প্রধানমন্ত্রী বলেন, সিমের নম্বর ঠিক রেখে অপারেটর বদলের সুযোগ বাংলাদেশের জন্য একটি যুগান্তকারী উদ্যোগ। প্রযুক্তি পরিবর্তনশীল। এর সঙ্গে তাল মিলিয়ে আমরা পদক্ষেপ নেবো।

বিটিআরসি সূত্রে জানা গেছে, গ্রাহক যে অপারেটরে যেতে চান, তাদের গ্রাহকসেবা কেন্দ্রে গিয়ে ফি দিয়ে সিম তুলতে হবে। সিম পেতে একজন গ্রাহকের সর্বোচ্চ ৫ মিনিট সময় লাগবে এবং ৭২ ঘণ্টার মধ্যে তা সক্রিয় হবে।

এ সেবার নিয়মানুযায়ী, পুনরায় অপারেটর পরিবর্তন করতে হলে গ্রাহককে অপেক্ষা করতে হবে ৯০ দিন। বর্তমানে ৭২ দেশে এমএনপি সেবা চালু রয়েছে। পাকিস্তানে ২০০৭ সালে ও ভারতে ২০১১ সালে এ সেবা চালু করা হয়।