সৌদির কাছে অস্ত্র বিক্রি বন্ধ সুইজারল্যান্ডের

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৫৮ অপরাহ্ণ, নভেম্বর ১, ২০১৮ | আপডেট: ১০:৫৮:অপরাহ্ণ, নভেম্বর ১, ২০১৮
ছবি: ইন্টারনেট

ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের ঘটনায় রিয়াদের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করেছে সুইজারল্যান্ড। সুইস অর্থ বিভাগের মুখপাত্র ফাবিয়ান মেইনফিশ গতকাল (বুধবার) জানান, জামাল খাশোগির হত্যাকাণ্ডের ঘটনা পর্যবেক্ষণ করবে বার্ন এবং ভবিষ্যতে এ সিদ্ধান্ত পরিবর্তনেরও সম্ভাবনা রয়েছে।

এর আগে, ২০০৯ সালে সুইস সরকার সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করেছিল কিন্তু আজ পর্যন্ত সৌদি আরবকে বিমান প্রতিরক্ষা খাতের জন্য যন্ত্রাংশ ও গোলাবারুদ সরবরাহ করছে। এছাড়া, বেসরকারি খাতে ব্যবহারের জন্য আগ্নেয়াস্ত্রও সরবরাহ করে চলেছে সুইস সরকার।





গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে খ্যাতনামা সাংবাদিক খাশোগিকে হত্যা করে সৌদি ঘাতক টিম। গত বছর যুবরাজ মোহাম্মদ বিন সালমান সৌদি আরবের ক্ষমতার কেন্দ্রে আসার পর থেকে রোষানলে পড়েন ৫৯ বছর বয়সী খাশোগি। তিনি দেশ ছেড়ে স্বেচ্ছা নির্বাসনে যুক্তরাষ্ট্রে চলে যান।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট-এ যুবরাজের কর্মকাণ্ডের সমালোচনা করে একের পর এক কলাম লিখেছিলেন খাশোগি। অভিযোগ রয়েছে, যুবরাজের নির্দেশে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এ হত্যা সংঘটিত হয়েছে।