সৌদি আরবে বাংলাদেশ শ্রমিক সীমা নির্ধারণ

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২:৪৫ অপরাহ্ণ, জুলাই ৯, ২০২১ | আপডেট: ২:৪৫:অপরাহ্ণ, জুলাই ৯, ২০২১

সৌদি আরবে প্রথম বারের মতো বাংলাদেশ ও ভারতের শ্রমিক সীমা নির্ধারণ করা হয়েছে বলে প্রতিবেদন প্রকাশ করেছেন সৌদি গেজেট। বৃহস্পতিবার দেশটির মানবসম্পদ ও সামাজিক উন্নয়নবিষয়ক মন্ত্রণালয় এই তথ্য জানায়।

ঘোষণা অনুযায়ী, দেশটির বেসরকারি প্রতিষ্ঠান গুলোতে বাংলাদেশ ও ভারতীয় কর্মীদের নিয়োগ ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৪০ শতাংশ করে দিয়েছে সৌদি সরকার।

তবে সৌদি আরবের পার্শ্ববর্তী দেশ ইয়েমেনের শ্রমিকদের নিয়োগের সর্বোচ্চ সীমা নির্ধারণ করা হয়েছে মাত্র ২৫ শতাংশ। যেসব প্রতিষ্ঠানে এরইমধ্যে ৪০ শতাংশেরও বেশি এসব দেশের কর্মীদের আছে তারা ঐ কর্মীদের কাজ ও বসবাসের অনুমতি দিতে পারবে। সে ক্ষেত্রে নতুন নিয়োগের ক্ষেত্রে নির্দেশনা মেনে চলতে হবে বলে বিবৃতিতে জানানো হয়।

প্রবাসীদের নিয়ে কাজ করা প্রতিষ্ঠানগুলো এবং বিভিন্ন বেসরকারি ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ আশা করছেন নতুন ঘোষণা অনুযায়ী দেশটিতে বাংলাদেশিদের কর্মক্ষেত্র আরো বাড়বে।

মন্ত্রণালয় আরো জানায়, আমরা ইতোমধ্যে বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে বিষয়টি ই-মেইল করে বিষয়টি জানিয়ে দিয়েছি।

সারাবিশ্বে বাংলাদেশি প্রবাসী আছে প্রায় দেড় কোটি। সৌদিতে আছে প্রায় ২০ লাখ। দেশটিতে অধিবাসীদের মধ্যে বাংলাদেশিদের অবস্থান চতুর্থ। আর সৌদিতে ভারতীয় হাই কমিশনের তথ্য মতে উপসাগরীয় অঞ্চলে প্রায় ৩৫ লাখ ভারতীয় অধিবাসী আছে। এর মধ্যে শুধ সৌদিতেই আছে ১৫ লাখ অধিবাসী।