সৌদি রাজকন্যার ১০ মাসের জেল

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:১১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০১৯ | আপডেট: ১২:১১:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০১৯

তিন বছর আগে ভিন্ দেশে গিয়ে, ১০ মাসের কারাদণ্ড আর ১০ হাজার ইউরো জরিমানার মুখে পড়লেন তিনি! ভারতীয় মূল্যে, এই অঙ্ক প্রায় ন’লক্ষ টাকার কাছাকাছি। তাঁর বিরুদ্ধে অভিযোগ, এক কর্মীকে মারধর করেছিলেন তিনি! স্বয়ং রাজকন্যার বিরুদ্ধে এমন অভিযোগ এবং এত বড় শাস্তির কথা শুনে সকলেই স্তম্ভিত। তিনি সৌদি রাজকন্যা হাসা বিনতে সলমন। প্যারিসের আদালতে এই সাজা হয়েছে তাঁর।

অভিযোগ, ২০১৬ সালে প্যারিসে নিজের অ্যাপার্টমেন্টে এক কর্মীকে মারধর করেছিলেন রাজকন্যা হাসা এবং তাঁর দেহরক্ষী রানি সইদি। এই অপরাধেই হাসার দশ মাসের কারাদণ্ড দিয়েছে ফ্রান্সের একটি আদালত। একই আদালতে রাজকন্যা হাসার দেহরক্ষীরও আট মাসের কারাদণ্ড হয়।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বোন ও সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের মেয়ে ৪৩ বছরের রাজকন্যা হাসা । তাঁর এবং তাঁর দেহরক্ষীর ১০ এবং ৫ হাজার ইউরো জরিমানাও ঘোষিত হয়েছে।

২০১৬ সালে ঘটে যাওয়া ওইঘটনার পরেই ফ্রান্স ছেড়ে চলে গিয়েছিলেন হাসা। তার অনেক দিন পরে, গত বছরের জুলাই মাসের ৯ তারিখে রাজকন্যার অনুপস্থিতিতেই বিচারকাজ শুরু করে ফ্রান্সের আদালত। অবশেষে বিচার শেষ হলে, হাসা ও তাঁর দেহরক্ষীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।