স্বপ্ন দেখিয়েও পারলেন না রোমান সানা

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৫:৪৫ অপরাহ্ণ, জুলাই ২৭, ২০২১ | আপডেট: ৫:৪৫:অপরাহ্ণ, জুলাই ২৭, ২০২১

টোকিও অলিম্পিকে একক ইভেন্টে বৃটেনের টম হলকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে (শেষ ৩২) জায়গা করে নিয়েছিলেন দেশসেরা আর্চার রোমান সানা। অলিম্পিকে ইতিহাস গড়ে দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নিয়ে ভক্তদের স্বপ্ন দেখিয়েছিল আরও বহুদূর যাওয়ার। তবে সে যাত্রায় বাধা হয়ে দাঁড়িয়েছিলেন কানাডার আর্চার ক্রিসপিন ডিউনাস।

মঙ্গলবার (২৭ জুলাই) দ্বিতীয় রাউন্ডে কানাডার আর্চার ক্রিসপিন ডিউনাসের বিপক্ষে ৬-৪ সেটের ব্যবধানে হেরে গেছেন রোমান সানা। এর আগে সকালে নিজের প্রথম ইভেন্টে বৃটেনের টম হলকে ৭-৩ সেটে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নিয়েছিলেন রোমান সানা।

দ্বিতীয় রাউন্ড, অর্থাৎ শেষ ৩২-এর খেলায় কানাডার ক্রিসপিনের মুখোমুখি হন রোমান সানা। প্রথম রাউন্ডে বৃটিশ বাধা পেরুলেও কানাডার কাছে হেরে যান রোমান সানা।

টোকিওতে যাওয়া দেশের ছয় অ্যাথলেটের মধ্যে কেবল রোমানই সরাসরি অলিম্পিকের টিকেট পেয়েছিলেন। ফলে তাকে নিয়ে প্রত্যাশাও ছিল বেশি। কিন্তু হতাশ করলেন তিনি।

ওয়ার্ল্ড র‌্যাঙ্কিংয়ে ৩৬তম স্থানে থাকা ক্রিসপিনের বিপক্ষে রোমানের শুরুটা ছিল আশা জাগানিয়া। কিন্তু প্রথম সেট জিতে যান তিনি ২৬-২৫ ব্যবধানে। তবে দ্বিতীয় সেটে হেরে বসেন ২৮-২৫ পয়েন্টে। তৃতীয় সেট ২৯-২৭ ব্যবধানে জিতে এগিয়ে যান কানাডার প্রতিযোগী।

চতুর্থ সেটে ঘুরে দাঁড়ান রোমান। ২৭-২৬ পয়েন্টে জিতে সেট পয়েন্টেও ৪-৪ সমতা ফেরান তিনি। তাতে আশা জাগে নতুন করে। কিন্তু পঞ্চম সেটে গিয়ে আর পারেননি। হেরে যান ২৬-২৫ ব্যবধানে।

চতুর্থ দিনের সকালটা রোমানের শুরু হয়েছিল জয় দিয়ে। প্রথম রাউন্ডে গ্রেট ব্রিটেনের টম হলকে ৭-৩ সেট পয়েন্ট হারান রিকার্ভ পুরুষ এককের র‌্যাঙ্কিংয়ে ২৫তম স্থানে থাকা এই আর্চার।

বাছাইয়ে ৬৪৯ স্কোর গড়ে ৪৮তম হওয়া হলের সঙ্গে রোমান প্রথম সেট ২৮-২৮ ড্রয়ের পর দ্বিতীয় সেটে ২৭-২৫ ব্যবধানে জিতে এগিয়ে যান। তৃতীয় সেটে ওয়ার্ল্ড র‌্যাঙ্কিংয়ে ৮৭তম স্থানে থাকা হল লড়াই জমিয়ে তুললেও শেষ পর্যন্ত হেরে যান ২৭-২৬ পয়েন্টে।

চতুর্থ সেটে ঘুরে দাঁড়ান গ্রেট বৃটেনের এই ৩০ বছর বয়সী আর্চার। রোমানকে ২৭-২৫ ব্যবধানে হারিয়ে ম্যাচ নিয়ে যান পঞ্চম সেটে। সেখানেই ২৯-২৭ পয়েন্টে জিতেন রোমান। এই জয়ের রেশ নিয়ে পরের রাউন্ডে গিয়েও আর পেরে ওঠেননি তিনি।

র‌্যাঙ্কিং রাউন্ডেও রোমান পেরুতে পারেননি বাছাইয়ের ব্যক্তিগত সেরা স্কোর। ৬৬২ স্কোর গড়ে ৬৪ প্রতিযোগীর মধ্যে ১৭তম হয়েছিলেন তিনি। ওয়ার্ল্ড আর্চারি স্বীকৃত প্রতিযোগিতার বাছাইয়ে তার সেরা স্কোর ৬৮১। এই স্কোর গড়েছিলেন থাইল্যান্ডে ২০১৯ সালে এশিয়া কাপ স্টেজ-১-এ। সব প্রতিযোগিতা মিলিয়ে তার সেরা স্কোর ৬৮৬। যা গড়েছিলেন গত এসএ গেমসে পোখারায় ।

টোকিওর আসরে এর আগে রিকার্ভ মিশ্র দ্বৈতে দিয়া সিদ্দিকীকে সঙ্গে নিয়ে রোমান পার হতে পারেননি শেষ ষোলোর বৈতরণী। সেখানে দক্ষিণ কোরিয়ার জুটির কাছে হেরে যান ৬-০ সেট পয়েন্টে।

২০১৯ সালে নেদারল্যান্ডসে হওয়া বিশ্ব চ্যাম্পিয়নশিপে রিকার্ভ পুরুষ এককে ব্রোঞ্জ জিতে বাংলাদেশকে সরাসরি অলিম্পিকে খেলার টিকেট এনে দিয়েছিলেন রোমান।

নেপালের কাঠমান্ডু-পোখারায় হওয়া গত এসএ গেমসে হ্যাটট্রিক সোনা জয়ী এই আর্চার সবশেষ গত মে মাসে সুইজারল্যান্ডের লুজানে আর্চারি ওয়ার্ল্ড কাপ স্টেজ ২-তে দিয়া সিদ্দিকীকে সঙ্গে নিয়ে রিকার্ভ মিশ্র দ্বৈতে রুপা জিতেছিলেন। মাঝে ঘরোয়া পর্যায়ে বাংলাদেশ গেমসে ছিলেন পদকহীন।