হংকংয়ের ক্রিকেটাররাও ম্যাচ ফিক্সিংয়ে জড়িত!

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:০১ অপরাহ্ণ, অক্টোবর ৯, ২০১৮ | আপডেট: ১২:০১:অপরাহ্ণ, অক্টোবর ৯, ২০১৮

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসির গভর্নিং বডি জানিয়েছে, হংকংয়ের ৩ ক্রিকেটার ইরফান আহমেদ, নাদিম আহমেদ ও হাসিব আমজাদ ম্যাচ পাতানোর সাথে যুক্ত ছিলেন। তিন জন ক্রিকেটারই পাকিস্তানি বংশোদ্ভূত। এর মধ্যে ইরফান ও নাদিম ভাই।

ক্রিকেটের একেবারে নবীন দল হংকং। সম্প্রতি খেলেছে এশিয়া কাপে। এখনও আইসিসির পূর্ণ সদস্য পদ পায়নি দলটি। খেলছে সহযোগী দেশ হিসেবে। এরই মধ্যে দলটির ৩ জন ক্রিকেটারে বিরুদ্ধে উঠেছে ম্যাচ ফিক্সিংয়ের (পাতানো) অভিযোগ। এই অভিযোগের প্রেক্ষিতে তাদের সাময়িকভাবে নিষিদ্ধও করেছে ক্রিকেটের নিয়ন্তা সংস্থা।

আইসিসি জানিয়েছে, তিন জনই ২০১৪ সালে অনুষ্ঠিত বিশ্বকাপ বাছাইয়ের দুইটি ম্যাচ পাতানোয় জড়িত ছিলেন। এর মধ্যে ইরফান ও নাদিম ২০১৬ সালের টি-টুয়েন্টি বিশ্বকাপের ম্যাচ পাতানোয়ও যুক্ত ছিলেন।

ইরফান চট্টগ্রামে অনুষ্ঠিত ২০১৪ সালে টি-টুয়েন্টি বিশ্বকাপের ওয়ার্ম আপ ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ পাতানোয় জড়িত ছিলেন। সবমিলিয়ে ইরফানের বিপক্ষে ৯টি ও নাদিম ও আমজাদের বিপক্ষে ৫টি করে ম্যাচ পাতানোর অভিযোগ এসেছে।

২০১৪ সালে বিশ্বকাপ বাছাইপর্বে কানাডা ও স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ পাতানোর অভিযোগ উঠেছে ৩ জনের বিপক্ষে। এর মধ্যে স্কটল্যান্ডের সাথে জিতলেও কানাডার বিপক্ষের ম্যাচটি হেরে যায় হংকং। কানাডার বিপক্ষে ইরফান ও হাসিব ইচ্ছাকৃত ভাবে খারাপ খেলেছেন বলে অভিযোগ। তবে আগামী ১৪ দিসের মধ্যে (৮ অক্টোবর থেকে) এই অভিযোগের বিরুদ্ধে আপিল করতে পারবেন এই ৩ ক্রিকেটার।